Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জঙ্গি দমন-ফ্যানাটিসিজম মোকাবিলায় কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২৪ ১৯:১৯

ঢাকা: জঙ্গি দমন ও বিশ্বব্যাপী ফ্যানাটিসিজম মোকাবিলায় দীর্ঘদিন একসঙ্গে কাজ করেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। ভবিষ্যতেও এ বিষয়ে একসঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছে দুই দেশ। বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস তাদের বৈঠকে এ বিষয়ে আলোচনা করেছেন।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাত করতে আসেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।  বৈঠক শেষে মন্ত্রী ও রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

হাছান মাহমুদ বৈঠকের বিষয়ে সাংবাদিকদের জানান, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার লক্ষ্যে বাণিজ্য বিস্তৃতি, জঙ্গি দমন, ফ্যানাটিসিজম মোকাবিলাসহ সকল ক্ষেত্রে একসঙ্গে কাজ করার বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

আরও পড়ুন- বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই: পিটার হাস

তিনি বলেন, জঙ্গি দমনে এবং বিশ্বব্যাপী ফ্যানাটিসিজম মোকাবিলায় আমরা দীর্ঘদিন একসঙ্গে কাজ করছি। ভবিষ্যতেও কাজ করব- সেই আশাবাদ ব্যক্ত করেছি।

অন্যদিকে, রাষ্ট্রদূত পিটার হাস বৈঠক শেষে বলেন, আগামী দিনগুলোতে আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে  ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য আমি উন্মুখ।  যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ কীভাবে ভবিষ্যতে একসঙ্গে কাজ করবে সে বিষয়ে নতুন মন্ত্রীর সঙ্গে একটি সূচনা বৈঠক হয়েছে।

রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য আমরা সবসময় তাদের (যুক্তরাষ্ট্রের) সহযোগিতা চেয়ে এসেছি, আজ আবারও তা পুর্নব্যক্ত করেছি।। তারা আগে থেকেই এ বিষয়ে আমাদের সহযোগিতা করে আসছে, আমরা একযোগে কাজ করার বিষয়ে একমত হয়েছি।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, বাংলাদেশ-মার্কিন সম্পর্কের ভবিষ্যৎ, বাণিজ্য সম্প্রসারণ এবং রোহিঙ্গাদের মতো পারস্পরিক গুরুত্বপূর্ণ ইস্যুতে কীভাবে একসঙ্গে কাজ করব সে বিষয়ে আমরা কথা বলেছি। আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নেওয়ার জন্য আমি আগামী মাসগুলোতে খুব ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।

বাণিজ্য ও সরাসরি বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র নতুন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, বাণিজ্য খাতেও তারা (যুক্তরাষ্ট্র) আমাদের বড় অংশীদার। আমাদের ‘বিজনেস বাস্কেট’ আরও সমৃদ্ধ করা ও যুক্তরাষ্ট্রের সরাসরি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আলোচনা হয়েছে।

সারাবাংলা/আইই/এনইউ

জঙ্গি দমন টপ নিউজ ফ্যানাটিসিজম বাংলাদেশ মোকাবিলা যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর