Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহিদ সিরাজ লেকে ‘ইত্যাদি পয়েন্ট’, ভাঙা হলো প্রতিবাদের মুখে

সিনিয়র করেসপন্ডেন্ট 
১৮ জানুয়ারি ২০২৪ ১৮:১৯

ঢাকা: সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী টেকেরঘাট এলাকার শহিদ সিরাজ লেকে ‘ইত্যাদি পয়েন্ট’ নির্মাণের উদ্যোগ স্থগিত করেছে জেলা প্রশাসন। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের তত্ত্বাবধানে নির্মিত হতে যাওয়া ২৮ ফুট দৈর্ঘ্য ও ৮ ফুট প্রস্থের ঢালাই করা স্থাপনাটি মুক্তিযোদ্ধা ও এলাকাবাসীর প্রতিবাদের মুখে ভেঙে দেওয়া হয়েছে।

গতকাল বুধবার (১৭ জানুয়ারি) ফেসবুকে শহীদ সিরাজ লেকে বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদির অনুপ্রেরণায় ‘ইত্যাদি পয়েন্ট’ নির্মাণের একটি ছবি ছড়িয়ে পড়ে। এরপর থেকে নেটিজেনসহ সবমহলে প্রতিবাদের ঝড় ওঠে।

শহীদ সিরাজ লেকটি মূলত সুনামগঞ্জের দুর্গম সীমান্তবর্তী টেকেরঘাট এলাকার চুনাপাথরের পরিত্যক্ত খনির লাইমস্টোন লেক। ১৯৯৬ সালে এই চুনাপাথরের কোয়ারি থেকে পাথর উঠানো বন্ধ করার পর এটি একটি লেকে পরিণত হয়। এরপর থেকে ক্রমেই এটি স্থানীয় মানুষ ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান হয়ে ওঠে। সেই লেকের পাড়েই ২০১৮ সালে বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির একটি পর্বের শ্যুটিং করা হয়। এরপরই মূলত স্বচ্ছ সবুজ পানির এই হ্রদটি সারাদেশের পর্যটকদের কাছে পরিচিত হয়ে ওঠে।

এই শহীদ সিরাজ হ্রদের প্রধান ভিউ পয়েন্টের পাশেই গতকাল বুধবার ‘ইত্যাদি পয়েন্ট’ নামে একটি স্থাপনা বানানোর কাজ শুরু করেছিল ট্যুরিজম বোর্ড। তখন ওই এলাকার মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষ এর প্রতিবাদ জানান।

গতকাল বুধবার রাত থেকে শহিদ সিরাজ লেকে ইট-বালু-সিমেন্ট দিয়ে ‘ইত্যাদি পয়েন্ট’ নির্মাণের ছবি ভাইরাল হলে সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিবাদের ঝড় উঠে। এ বিষয়ে আজ দুপুরে সারাবাংলার পক্ষ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ট্যুরিজম বোর্ড থেকে পর্যটন সম্প্রসারণে শহীদ সিরাজ লেকে ‘ইত্যাদি পয়েন্ট’ নির্মাণের কাজ শুরু হয়েছিল। সব মহলেরই এই স্থাপনা নির্মাণের বিষয়ে আপত্তি রয়েছে। তাই গতকালই এই স্থাপনা নির্মাণ বন্ধে আদেশ দেওয়া হয়েছিল। পরে স্থানীয় সবমহলের আপত্তি ও প্রতিবাদের মুখে আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে এই স্থাপনা অপসারণ করা হয়।

স্থানীয় মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষ জানান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ৫ নম্বর সেক্টরের টেকেরঘাট সাব-সেক্টর হেডকোয়ার্টার ছিল শহিদ সিরাজ লেকের এই অংশটিতে। ভাটি অঞ্চলের কিংবদন্তী মুক্তিযোদ্ধারা এই স্থান থেকেই একের পর এক দুর্ধষ অপারেশনে পর্যদুস্ত করে তুলেছিল প্রশিক্ষিত পাকিস্তানি সেনাবাহিনীকে। বাংলাদেশের মুক্তিসংগ্রামে শহীদ অনেক মুক্তিযোদ্ধার কবর রয়েছে এই লেকের পাশে। লেকের পাশেই টিলার ঢালে শায়িত আছেন সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ৫ নম্বর সেক্টরের মোহাম্মদ সিরাজুল ইসলাম বীর বিক্রম। টেকেরঘাটে এক সম্মুখযুদ্ধে শহিদ হওয়ার পর তিনিসহ অনেক মুক্তিযোদ্ধাকেই এখানে সমাহিত করা হয়।

তাহিরপুরে বসবাসকারী মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম জানান, বছর কয়েক আগে সুনামগঞ্জের তখনকার জেলা প্রশাসক সাবিরুল ইসলাম (বর্তমানে ঢাকা বিভাগীয় কমিশনার) এই স্থানের প্রাকৃতিক সৌন্দর্য দেখে পর্যটক আকর্ষণের জন্য লেকসহ পুরো এলাকা নিয়ে ‘ডিসি পার্ক’ করার ঘোষণা দিয়েছিলেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ স্থানীয় মুক্তিযোদ্ধাদের প্রতিবাদে এই সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে ‘শহিদ সিরাজ লেক’ সাইনবোর্ড টানানো হয়। একইসঙ্গে পর্যটকদের সুবিধার জন্য কিছু অবকাঠামোও নির্মাণ করা হয়েছিল।

টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, বেশ কিছুদিন আগে ট্যুরিজম বোর্ড থেকে ‘ইত্যাদি ভিউ পয়েন্ট’ বানানোর বিষয়ে যোগাযোগ করা হয়েছিল। পর্যটনের স্বার্থে ইত্যাদি কর্তৃপক্ষ এই বিষয়ে অনুমতি দেয়। পরে গতকাল জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, শহিদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সাথে ‘ইত্যাদি ভিউ পয়েন্ট’ নির্মাণে স্থানীয় মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের আপত্তি রয়েছে। তখন ইত্যাদি এই স্থাপনা তৈরি বন্ধ ও এ প্রকল্প থেকে ইত্যাদির নাম বাদ দেওয়ার জন্য অনুরোধ জানায়।

এ বিষয়ে ট্যুরিজম বোর্ডের সঙ্গে বারবার যোগাযোগ করা হয়। কর্মকর্তাদের কয়েকজন এ বিষয়ে কিছু জানেন না বলে জানান। সংশ্লিষ্ট কয়েকজন পরে কথা বলবেন বললেও পরে আর ফোন ধরেননি। বোর্ডের প্রধান নির্বাহী বর্তমানে নেপাল সফরে রয়েছেন। তার সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করা হলেও তিনি কোনো জবাব দেননি।

সারাবাংলা/এসবিডিই/এমও

ইত্যাদি পয়েন্ট টপ নিউজ শহিদ সিরাজ লেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর