Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মায় বারবার ডুবছে ফেরি, ‘সদুত্তর’ নেই কর্তৃপক্ষের কাছে!

রিপন আনসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২৪ ১০:৩৫

মানিকগঞ্জ: সবখানেই আলোচনার কেন্দ্রবিন্দু এখন পাটুরিয়া ফেরিঘাট। নৌপথে ফেরিডুবির ঘটনায় ইতিহাসের জন্ম দিয়েছে এই ঘাটটি। গত বুধবারও (১৭ জানুয়ারি) পাটুরিয়া ৫নং ঘাটের সামনে ৯টি পণ্যবাহী ট্রাকসহ ডুবে যায় ইউটিলিটি ফেরি রজনীগন্ধা। এতে রজনীগন্ধার ফেরির সহকারী ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবির নিখোঁজ রয়েছেন।

এর আগে, ২০২১ সালের ২৭ অক্টোবর ১৭টি ট্রাক-কাভার্ড ভ্যান ও কয়েকটি মোটরসাইকেল নিয়ে এই পাটুরিয়া ৫নং ঘাটের সামনেই ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। দু’টি ফেরিডুবির ঘটনাও একইভাবে ঘটেছে। ফেরির তলদেশে লিকেজ হয়েই পদ্মায় ডুবেছে ফেরি দু’টি। কেন এভাবে একের পর এক ফেরিডুবির ঘটনা ঘটছে তার সদুত্তর মিলছে না বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষের কাছে।

অনুসন্ধানে জানা গেছে, পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ ছিল ফিটনেসবিহীন। ৪২ বছরের ‘অসুস্থ’ ফেরি দিয়ে ‘ঠেলা-ধাক্কা’র মাধ্যমে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন ও যাত্রী আনা নেওয়া করা হতো। রোগ জর্জরিত ফেরিটিকে সুস্থ করার জন্য প্রায় সময়ই নেওয়া হতো নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে।


অন্যদিকে, পাটুরিয়ার ৫নং ফেরিঘাটসংলগ্ন এলাকায় ৯টি ট্রাক নিয়ে ডুবে যাওয়া ইউটিলিটি রজনীগন্ধা ফেরিটিও মেরামতের জন্য ২০২১ সালে ডকিং করা হয়েছিল। গত বছরের ২৪ ডিসেম্বর ফেরিটি পরীক্ষা-নিরীক্ষা করে ফিটনেসও দেওয়া হয় বলে জানিয়েছেন নৌ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল।

তিনি বলেন, “যেকোনো ফেরি পাঁচ বছর অন্তর ডকিং করতে হয়। তিন বছর আগেও ডকিং করা হয়েছে। সুতরাং যেই প্রটোকলগুলো মানা হয় তার সবগুলোই মানা হয়েছে। দুর্ঘটনার কারণ অবশ্যই আমরা জানবো। তার জন্য দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।”

ডুবে যাওয়া ফেরি উদ্ধারের বিষয়ে বিআইডব্লিউটিস’র ডি জি এম খালিদ নেওয়াজ বলেন, ‘পদ্মায় নিমজ্জিত ফেরি রজনীগন্ধাকে উদ্ধারের সক্ষমতা উদ্ধারকারী জাহাজ রুস্তম এবং হামজার নেই। ফেরিটির ধারণ ক্ষমতা আড়াইশো টনের উপরে। এছাড়া পানিতে ডুবে থাকার ফলে ওজন আরও অনেকগুণ বেড়ে গেছে। রুস্তম এবং হামজা দিয়ে শুধু ট্রাক উদ্ধার করা সম্ভব। দুর্ঘটনস্থলে প্রত্যয় আসার পর ফেরিটি উদ্ধারে চেষ্টা চালানো হবে। তবে উদ্ধার কাজ কতটুকু সফলতা আসবে জানি না।’

বিআইডব্লিউটিস ‘র চেয়ারম্যান এ কে এম মতিউর রহমান বলেন, ‘রজনীগন্ধা ফেরিটি ডুবে যাওয়ার কারণ হিসেবে প্রথমে ভেবেছিলাম কেউ ধাক্কা দিয়েছে। তবে আমি যেটা অনুমান করছি কোন লিক হতে পারে। যার কারণে আস্তে আস্তে ফেরিটি পানি উঠে ডুবে গেছে। এটা অনুমান করা হচ্ছে, তবে তদন্ত করা হলে বিষয়টি জানা যাবে।’

তিনি আরও বলেন, ‘ফেরি উদ্ধারে হামজা ও রুস্তম কোনো কাজে আসবে না। কারণ হামজা-রুস্তমের ধারণাক্ষমতা সবমিলিয়ে ১০০ টন আর ডুবন্ত ফেরি রজনীগন্ধা ২৪০ টনের ওপরে। তাই উদ্ধারকারী জাহাজ নির্ভীক অথবা প্রত্যয় এলেই ফেরি উদ্ধারের তৎপরতা চালানো হবে। হামজা ও রুস্তম দিয়ে শুধুমাত্র ডুবন্ত এবং ভেসে যাওয়ার ট্রাকগুলো উদ্ধার করা হচ্ছে।’


ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা থেকে ট্রাকগুলো উদ্ধার তৎপরতায় কাজ করছেন নৌবাহিনীর দু’টি ডুবুরি দলের ১০ জনসহ বিআইডব্লিউটিএ’র ডুবুরি দল।

অন্যদিকে, ফেরিডুবির ঘটনার দু’দিন পার হলেও রজনীগন্ধার দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের সন্ধান মেলেনি। তিনি ২০০১ সালে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে যোগদান করেন। গত সাত মাস তিনি পাটুরিয়া ও দৌলতদিয়া নৌরুটে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে কাজ করতেন।

উল্লেখ্য, মানিকগঞ্জের পাটুরিয়া ৫নং ফেরিঘাট এলাকায় বুধবার পণ্যবাহী ট্রাক নিয়ে রজনীগন্ধা নামের ইউটিলিটি ফেরিডুবির ঘটনায় এখন পর্যন্ত তিনটি ট্রাক উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম ট্রাক উদ্ধারে কাজ করছে। তবে ফেরি উদ্ধারের জন্য উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ এখনও ঘটনাস্থলে এসে পৌঁছায়নি।

আরও পড়ুন: ফেরিডুবি: কর্তৃপক্ষ বলছে ধাক্কা, প্রত্যক্ষদর্শীদের ভিন্ন কথা

সারাবাংলা/এমও

পাটুরিয়া পাটুরিয়ায় ফেরিডুবি প্রত্যয় ফেরি ফেরিডুবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর