Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ক-কাতার-ব্রাজিলসহ আরও ৮ দেশের অভিনন্দন শেখ হাসিনাকে

সারাবাংলা ডেস্ক
১৯ জানুয়ারি ২০২৪ ২৩:৪৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিএমও ফাইল ছবি

টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জাসিম আল-থানি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিশর, লুক্সেমবার্গ, সিঙ্গাপুর ও মালয়েশিয়াও অভিনন্দন জানিয়েছে তাকে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এক অভিনন্দন বার্তায় বাংলাদেশের জাতীয় নির্বাচনের পর আবারও প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

এরদোয়ান বলেন, আমি আত্মবিশ্বাসী যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্কের ভিত্তিতে আমাদের দুটি দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আপনার নতুন মেয়াদে আরও গভীর ও সুদৃঢ় হবে।

পৃথক বার্তায় মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল সিসি বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে নতুন মেয়াদে জাতীয় নির্বাচনে জয়লাভ করায় শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানান।

ফাত্তাহ বলেন, এই উচ্চ পদে আপনার পুনর্নির্বাচিত হওয়া আপনার দেশের জন্য আরও অগ্রগতি অর্জনের লক্ষ্যে আপনার সক্ষম নেতৃত্বের প্রতি আপনার দেশের জনগণের আস্থা ও বিশ্বাস প্রতিফলিত করে। মিশর ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। আমি আত্মবিশ্বাসী, দুই দেশের জনগণের পারস্পরিক কল্যাণের জন্য আগামী বছরগুলোতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা অভিনন্দনপত্রে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার চার মেয়াদের নেতৃত্বের প্রশংসা করেন। বলেন, এই নেতৃত্বের কারণে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জনে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী হেসেবে শেখ হাসিনার পঞ্চম মেয়াদে বাংলাদেশের জনগণের ভাগ্য পরিবর্তনে অসামান্য সাফল্য কামনা করেন লুলা দা সিলভা। বলেন, শান্তি ও সমৃদ্ধির জন্য বাংলাদেশ সবসময় ব্রাজিলের অবিচল অংশীদার হয়ে থাকবে। বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধনে আবদ্ধ দুটি দেশ নিজেদের সম্পর্ককে আরও জোরদার করতে একসঙ্গে কাজ করে যাবে।

লুলা দা সিলভা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে পারস্পরিক সম্মত সময়ে ব্রাজিল সফরের আমন্ত্রণ জানান।

পৃথক চিঠিতে কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জাসিম আল-থানি; সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং; সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম; লুক্সেমবার্গের সহ-প্রধানমন্ত্রী, পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী এবং সহযোগিতা ও মানবিক কর্মসূচিবিষয়ক মন্ত্রী জেভিয়ার বেটেল বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। তারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য এবং বাংলাদেশের সরকার ও জনগণের আরও কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে আরও অভিনন্দন জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। অভিনন্দন বার্তায় তিনি লিখেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে টানা চতুর্থ মেয়াদে শপথ নেওয়ায় মালয়েশিয়ার সরকার ও জনগণের পক্ষ থেকে আমি আপনাকে আন্তরিক অভিনন্দন জানাই। প্রধানমন্ত্রী হিসাবে আপনার মেয়াদে, আপনি এক দশকেরও বেশি শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে আপনার দেশকে অসাধারণভাবে পরিচালনা করেছেন এবং নিশ্চিত করেছেন যে বাংলাদেশ এশিয়ার অন্যতম সাফল্যের নজির হিসাবে আবির্ভূত হয়েছে। বাসস।

সারাবাংলা/এনআর/টিআর

অভিনন্দন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিসেপ তাইয়্যেপ এরদোয়ান লুলা দা সিলভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর