Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩২ ঘণ্টা পরও চট্টগ্রামে গ্যাস ফেরেনি

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২৪ ১২:২৭

চট্টগ্রামে গ্যাসের জন্য সিএনজি স্টেশন গাড়ির সারি, ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে প্রায় ৩২ ঘণ্টা পরও গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়নি। যদিও পেট্রোবাংলা জানিয়েছে, কারিগরি ত্রুটি সারানোরর পর এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ শুরু হয়েছে।

কিন্তু পাইপলাইনে এলেও শনিবার (২০ জানুয়ারি) সকাল ১২টা পর্যন্ত গ্রাহকের কাছে গ্যাস পৌঁছেনি। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ১০টা থেকে পাইপলাইনে এলএনজি টার্মিনালের গ্যাস সরবরাহ শুরু হয়। কিন্তু চাপ অস্বাভাবিক কম। যেখানে ইদানিং নিয়মিত ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যায়, সেখানে শনিবার সকাল ১১টা পর্যন্ত মাত্র ৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে।

কেজিডিসিএল’র বিপণন বিভাগের উপ মহাব্যবস্থাপক (দক্ষিণ) প্রকৌশলী অনুপম দত্ত সারাবাংলাকে বলেন, ‘গ্যাসের প্রেসারটা ডেভেলপ হতে সময় লাগছে। কারণ, পুরো নেটওয়ার্কটা গ্যাসশূন্য হয়ে আছে। আমরা এ মুহূর্তে ৬০-৭০ মিলিয়ন ঘনফুট মাত্র পাচ্ছি। কিন্তু সেটা আপ-লেভেলেই কিছুটা যাচ্ছে। একদম পুরোপুরি স্বাভাবিক হতে আরও কিছুটা সময় লাগবে।’

জানা গেছে, কক্সবাজারের মহেশখালীতে দুটি এলএনজি টার্মিনাল সচল থাকলে সেখান থেকে নিয়মিত ৭০০ থেকে ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যায়। গত অক্টোবরে একটি টার্মিনাল নিয়মিত সংস্কার কাজের জন্য সিঙ্গাপুরে নেওয়া হয়। এরপর একটি টার্মিনাল থেকে সরবরাহ ২৫০ মিলিয়ন ঘনফুটে নেমে আসে।

গত ১৭ জানুয়ারি সিঙ্গাপুর থেকে টার্মিনালটি ফেরত আসে এবং অপরটি সিঙ্গাপুরে নেওয়ার প্রস্তুতি শুরু হয়। ফেরত আসা টার্মিনালটি পুনরায় স্থাপরনের সময় কারিগরি ত্রুটি দেখা দেয়। এর ফলে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাত ২টা থেকে চট্টগ্রামে আবাসিক ও বাণিজ্যিক খাতে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর