Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেরিডুবির ৪ দিনেও সন্ধান নেই ইঞ্জিন মাস্টারের, ক্ষুব্ধ স্বজনরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২৪ ১৯:০০

মানিকগঞ্জ: ‘আর কত অপেক্ষা করব, টানা ৪দিন ধরে পদ্মার পাড়ে অপেক্ষায় আছি কখন ভাইয়ের সন্ধান পাবো। জীবিত অথবা মৃত যেভাবেই হোক আমার ভাইকে চাই। অন্তত লাশ নিয়ে বাড়ি ফিরতে পারলেও ভাইয়ের বাচ্চাদের সান্ত্বনা দিতে পারবো। জানি না আল্লাহ ভাগ্যে কি রেখেছেন।’ —আবেগ আপ্লুত কণ্ঠে কথাগুলো বলছিলেন পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় নিখোঁজ রজনীগন্ধার দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের ছোট ভাই রফিকুল ইসলাম শাওন।

তিনিসহ পরিবারের ৯ জন সদস্য গত চার দিন ধরে পাটুরিয়া ঘাটে অপেক্ষায় আছে হুমায়ুন কবিরের সন্ধানে।

শনিবার (২০ জানুয়ারি) দুপুরে পাটুরিয়া ঘাট এলাকায় গিয়ে দেখা গেছে, ডুবে যাওয়া রজনীগন্ধা ফেরিটি উদ্ধারে যুক্ত হয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। এসময় জাহাজের ভেতর থেকে উদ্ধার তৎপরতা প্রত্যক্ষ করছেন নিখোঁজ ফেরির ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের ছোট ভাই রফিকুল ইসলামসহ ৯ স্বজন।

দুর্ঘটনার ঘটনার খবর পেয়ে সেদিনই তারা পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার মাটিভাঙ্গা এলাকা থেকে ছুটে এসেছেন দুর্ঘটনাস্থল পাটুরিয়া ঘাটে। টানা চার দিন তারা অপেক্ষায় রয়েছে কখন মিলবে নিখোঁজ হুমায়ুন কবিরের সন্ধান। চারদিনেও হুমায়ুন কবিরের সন্ধান না পাওয়ায় তারা উদ্ধার তৎপরতায় অসন্তোষ প্রকাশ করেছেন।


নিখোঁজ হুমায়ুন কবিরের ছোট ভাই রফিকুল ইসলাম শাওন বলেন, ‘আর কত সময় অপেক্ষা করলে ভাইয়ের সন্ধান পাব জানি না। ওদিকে আমার দুই ভাতিজি, ছোট ভাতিজা এবং ভাবিকে কোনভাবেই সান্তনা দেওয়া যাচ্ছে না। তারা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন। বাড়ি থেকে বারবার ফোন করে আমার কাছে জানতে চাচ্ছে খোঁজ পাওয়া গেছে কিনা। আমি কোন উত্তর দিতে পারছি না।’

শাওন আরও বলেন, ‘আমার বড় ভাতিজি কামরুন নাহার বাবার শোকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। সে এইচএসসির প্রথম বর্ষের ছাত্রী। ছোট মেয়ে নুরে জান্নাত দশম শ্রেণিতে এবং ১০ বছরের একমাত্র ছেলে ইয়াসির আরাফাত পঞ্চম শ্রেণিতে পড়াশোনা করছে। বাবার খোঁজে ওরা আমার সঙ্গে পাটুরিয়া আসার জন্য বায়না ধরেছিল। বহু কষ্ট করে এবং বুঝিয়ে ওদের গ্রামের বাড়িতে রেখে এসেছি।’

‘ফেরিডুবির ঘটনার পর উদ্ধারকারী জাহাজ রুস্তম এবং হামজা উদ্ধার তৎপরতায় কোনো কাজে আসেনি। পানির নিচ থেকে ডুবন্ত ফেরি উদ্ধার যে সক্ষমতা দরকার সেটা তাদের নেই। আমরা শুনেছিলাম প্রত্যয় এবং দুর্জয় উদ্ধার তৎপরতা চালাবে। প্রত্যয় দেরিতে আসায় উদ্ধার তৎপরতা বিলম্বিত হয়েছে। যার ফলে আমার ভাইয়ের সন্ধান ও চারদিনেও পেলাম না’, বলেন হুমায়ুন কবিরের ভাই শাওন।

হুমায়ুন কবীর ২০১১ সালে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে যোগদান করেন। গত সাত মাস তিনি পাটুরিয়া ও দৌলতদিয়া নৌরুটে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে কাজ করতেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার সকাল আটটার দিকে রাজবাড়ির দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়া যাওয়ার পথে ঘাটসংলগ্ন এলাকায় নয়টি ট্রাকসহ রজনীগন্ধা নামের ফেরিটি পদ্মায় ডুবে যায়। ফেরি উদ্ধার তৎপরতায় প্রথমে উদ্ধারকারী জাহাজ হামজার সঙ্গে যুক্ত হয় রুস্তম। তারা এখন পর্যন্ত ফেরির আশপাশ থেকে ভেসে যাওয়া তিনটি ট্রাক উদ্ধার করেছে। ফেরি উদ্ধারে রুস্তম এবং হামজার সক্ষমতা না থাকায় শুক্রবার বেলা আড়াইটার দিকে দুর্ঘটনাস্থলে এসে পৌঁছায় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। শনিবার সকাল ১১টার দিকে ‘প্রত্যয়’ আনুষ্ঠানিকভাবে উদ্ধার তৎপরতা শুরু করেছে।

সারাবাংলা/এমও

ইঞ্জিন মাস্টার ক্ষুব্ধ স্বজন টপ নিউজ পদ্মার পাড় পাটুরিয়া পাটুরিয়ায় ফেরিডুবি প্রত্যয় ফেরি ফেরিডুবি রুস্তম হামজা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর