Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আশা জাগিয়েও ভারতকে হারাতে পারল না বাংলাদেশের যুবারা

স্পোর্টস ডেস্ক
২০ জানুয়ারি ২০২৪ ২১:৩০

আশা জাগিয়েও হারল বাংলাদেশের যুবারা

মারুফ মৃধার দুর্দান্ত বোলিংয়ে ভারতকে অল্প রানে বেধে ফেলে জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশ। তবে ব্যাটারদের ব্যর্থতায় বিশ্বকাপের শুরুটা ভালো হলও না বাংলাদেশের যুবাদের। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের কাছে ৮৪ রানে হেরে হতাশা দিয়েই বিশ্বকাপের শুরুটা হলও রাব্বিদের।

লক্ষ্য ছিল ২৫২ রান। রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন দুই বাংলাদেশী ওপেনার। প্রথম ওভারে কোনও বিপদ ছাড়াই পার করেন শিবলিজিসান জুটি। ৭ম ওভারে প্রথম আঘাত আনেন রাজ লিম্বানি। ১৪ রান করা জিসানকে ফেরান তিনি। এরপরই হুড়মুড় করে ভেঙ্গে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। ১২ রানের মাঝেই পড়ে আরও তিন উইকেট। ৫০ রানে উইকেট হারিয়ে রীতিমত ধুঁকছিল বাংলাদেশ।

সেই অবস্থায় দলের হাল ধরেন আরিফুলজেমস জুটি। পঞ্চম উইকেটে দুইজন যোগ করেন ৭৭ রান। ৭১ বলে ৪১ রান করা আরিফুলকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন মুশির খান। সঙ্গী ফিরলে জেমসও বেশিক্ষণ টিকতে পারেননি। ফেরার আগে অবশ্য হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। ৭ চারে করা ৭৭ বলে ৫৪ রান করা জেমসকে প্যাভিলিয়নে ফেরান সেই মুশিরই।

জেমস ফিরলে আর দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটিং। বাংলাদেশ শেষ ৪ উইকেট হারিয়েছে ১০ রানের ব্যবধানে। এক পারভেজ জীবন ছাড়া আর কেউ লড়াই করার আভাসও দিতে পারেননি। শেষ পর্যন্ত ১৬৭ রানে থামে বাংলাদেশের ইনিংস। ২৪ রানে ৪ উইকেট নিয়ে সুমি পান্ডে ভারতের সেরা বোলার।

দিনের শুরুতে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক রাব্বি। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেই শুরুতেই আঘাত আনেন মৃধা। ১৭ ও ৩১ রানে দুই উইকেট হারায় ভারত, দুটি উইকেটি পেয়েছেন মৃধা। এরপর চতুর্থ উইকেটে বড় জুটি গড়েন আদর্শ সিং ও উদয় সাহারান। বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে দুজন যোগ করেছেন ১২৬ রান। এই জুটি গড়ার সময় হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন দুই ব্যাটারই।

আদর্শ-উদয় জুটি যখন মাথাব্যথার কারণ হয়ে উঠছিল বাংলাদেশের, তখনই জুটি ভাঙ্গেন চৌধুরী রিজওয়ান। মাচের ৩২ তম ওভারে ৯৬ বলে ৭৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন আদর্শ। উদয়ও এরপর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ৯৪ বলে ৬৪ রান করা উদয়কে ফেরান অধিনায়ক রাব্বি।

পরের গল্পটা শুধু মৃধার। ভারতীয় মিডল অর্ডার তার কারণেই দাঁড়াতে পারেনি। আরও তিন উইকেট নিয়ে ভারতের স্কোর বড় হতে দেননি মৃধা। ক্যারিয়ার সেরা বোলিং করে মৃধা তুলে নিয়েছেন পাঁচ উইকেট। শেষের দিকে শচীন দাসের ২০ বলে ২৬ রানের ক্যামিওতে ভারতের স্কোর ২৫০ পেরোয়।

৮ ওভার বল করে ৪৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন মৃধা। ৫০ ওভার শেষে ৭ উইকেটে ২৫১ রান তুলেছে ভারত। সর্বোচ্চ ৭৬ রান করেছেন ওপেনিংয়ে নামা আদর্শ। ম্যাচসেরা হয়েছেন তিনিই।

সারাবাংলা/এফএম

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টপ নিউজ বাংলাদেশ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর