Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্লোর প্রাইস প্রত্যাহার: বড় দরপতনে চলছে লেনদেন

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২৪ ১১:২৬

ঢাকা: পুঁজিবাজার থেকে প্রায় দুই বছর পর ফ্লোর প্রাইজ (দরপতনের সর্বনিম্ন সীমা) তুলে নেওয়ার পর প্রথম দিন বড় দরপতন দিয়ে শুরু হয়েছে লেনদেন। রোববার (২১ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটেই সূচকের ২৪০ পয়েন্ট পতন ঘটে। তবে প্রাথমিকভাবে দরপতনের ধাক্কা সামলে উঠে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের পতনের মাত্রা কমতে শুরু করেছে।

জানা গেছে, রোববার সকাল ১০টায় লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটের মধ্যে ডিএসই‘র প্রধান সূচক ২৪০ পয়েন্ট কমে ৬ হাজার ১২৪ পয়েন্টে নেমে আসে। এ সময় অপর দুইটি সূচক ডিএসই শরীয়াহ সূচক ডিএসইএস ৩৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে ২ হাজার ৮৮ পয়েন্টে এসে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

তবে লেনদেন শুরুর ১০ মিনিট পর থেকে সূচকের পতনের মাত্রা কমতে শুরু করেছে। লেনদেন শুরুর ১০ মিনিটে ২৪০ পয়েন্টে পতন হলেও ১ ঘণ্টার মধ্যে সর্বশেষ সকাল ১১টায় ডিএসই‘র প্রধান সূচক ২৪০ পয়েন্ট হারানো থেকে ১০০ ফিরে পেয়েছে। সর্বশেষ সকাল ১১টায় ডিএসই সূচক ১৪১ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এ সময় ডিএসইতে লেনদেন হয়েছে ২০৬ কোটি টাকা। ফলে ফ্লোর প্রাইজ তুলে নেওয়া কারণে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে পড়লেও বড় বিনিয়োগকারীরা এখনো বাজারে সক্রিয় আছেন। যার কারণে অল্প সময়েই লেনদেনের পরিমাণ বাড়ছে এবং পতনের মাত্রাও ধীরে ধরে কমছে। একইসঙ্গে দরপতনের প্রাথমিক ধাক্কা সামলানো সম্ভব হয়েছে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

সারাবাংলা/জিএস/এনএস

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর