Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুয়ার খুলল ২৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২৪ ১২:২৬

ঢাকা: দেশের ২৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে দিয়ে রোববার (২১ জানুয়ারি) থেকে শুরু হলো দেশে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। উদ্বোধন শেষে মেলার বিভিন্ন পণ্যের স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। এবার মেলায় হস্তশিল্পজাত পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা দেন তিনি।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কাঞ্চন সেতু থেকে উত্তরে কিছু দূর গেলেই বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। আর ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত।

বিজ্ঞাপন

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ও ইপিবির ভাইস চেয়ারম্যান এএইসএম আহসান। এ সময় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী ও নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক উপস্থিত ছিলেন।

এবার মেলায় তুরস্ক, ইন্দোনেশিয়া, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ ১৬ থেকে ১৮টি বিদেশি প্যাভিলিয়ন থাকবে। মেলায় ই-কমার্স সেবাকে আরও বেগবান করা হবে। যাতে সারাদেশের মানুষ এই সুবিধা পেতে পারে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু।

গতকাল শনিবার (২০ জানুয়ারি) তিনি আরও জানান, মেলায় যাতায়াতে সুবিধার জন্য মেট্রোরেল ও এলিভেটেট এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হয়ে। যাতে উত্তরা থেকে যারা মেলায় আসবে তারা মেট্রোরেল এসে ফার্মগেট থেকে বাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সোজা মেলায় চলে আসতে পারেন সেই সুবিধা রাখা হয়েছে।

বিজ্ঞাপন

এবার তৃতীয় বারের মতো স্থায়ী প্রাঙ্গণে ২৮তম বাণিজ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো যৌথভাবে এই মেলার আয়োজন করছে। ১৯৯৫ সাল থেকে সাধারণত প্রতি বছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হলেও এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্ধারিত সময়ের তিন সপ্তাহ পর বাণিজ্য মেলা শুরু হচ্ছে।

মেলার নিরাপত্তায় র‌্যাব, পুলিশ, আনসারসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার বিশেষ নজরদারির পাশাপাশি মেলা এলাকায় সিসিটিভি ক্যামেরা থাকবে। গত বছর দেশি-বিদেশি মিলিয়ে ৩৩১টি স্টল মেলায় অংশ নেয়। তবে এবার সব মিলিয়ে ৩৫০টি স্টল অংশ নেবে।

এ বছরে সাধারণ দর্শনার্থীদের জন্য প্রবেশ মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৫০ টাকা এবং ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা টিকিটের মূল্য ধরা হয়েছে। গত বছর এটি ছিল যথাক্রমে ৪০ ও ২০ টাকা। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের জন্য রাজধানীর ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে আলাদা বাস ছাড়বে। মেলায় আসতে ফার্মগেট থেকে ৭০ টাকা ও কুড়িল থেকে ৩৫ টাকা মূল্যের টিকিট কাটতে হবে দর্শনার্থীদের।

ইপিবি সূত্র জানায়, গত বছর বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি করে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। এছাড়া মেলায় ৩০০ কোটি টাকার তাৎক্ষণিক রফতানি আদেশও পাওয়া যায়। গত বছর মেলায় ৩০ থেকে ৩৫ লাখ দর্শনার্থী উপস্থিত হয়েছিলেন। এ বছর দর্শনার্থী ও লেনদেন দুইই বাড়বে বলে প্রত্যাশা আয়োজকদের।

সারাবাংলা/এনআর/এনএস

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর