Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ল্যাবএইডে ভুল চিকিৎসায় বিকল ২টি কিডনি, ক্ষতিপূরণ দিতে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২৪ ১৫:২৭

ঢাকা: রাজধানীর ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে ভুল চিকিৎসার অভিযোগে মো. ইউসুফ মজুমদার ওরফে শাকিলের দু’টি কিডনিই নষ্ট হয়ে যাওয়ায় ভুক্তভোগীকে কেন ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে শাকিলের কিডনি নষ্ট হয়ে যাওয়ার ঘটনায় স্বাস্থ্যে অধিদফতরের মহাপরিচালকের (ডিজি) নেতৃত্বে একটি কমিটিকে তদন্ত করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। তিনি সারাবাংলাকে বলেন, ‘ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসার জন্য প্রায় ছয় লাখ ২০ হাজার টাকা ব্যয় করার পরও ডাক্তারের ভুল চিকিৎসার কারণে ভুক্তভোগী শাকিলের দু’টি কিডনিই বিকল হয়ে যায়। যেকোন সময় ভুক্তভোগীর মৃত্যুর সম্ভাবনা রয়েছে, সেজন্য তার দু’টি কিডনিই পরিবর্তন করতে হবে, তিনি সমস্ত কাগজপত্র দিয়ে এই রিট দায়ের করেছেন।

শুনানি শেষে শাকিলের দু’টি কিডনিই নষ্ট হয়ে যাওয়ায় ঘটনায় ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি এ বিষয়ে স্বাস্থ্যের ডিজিকে তদন্ত করে ৬০ দিনের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে।

এর আগে, গত ২ জানুয়ারি ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের চিকিৎসক মেজর জেনারেল অধ্যাপক ডা. এইচ আর হারুন, কনসালটেন্ড, ইউরোলজিক্যাল সার্জন কর্তৃক ভুল চিকিৎসার কারণে শাকিলকে ১ কোটি টাকার ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে রিট করা হয়।

রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনর (বিএমএ) সভাপতি, ল্যাব এইডের ব্যবস্থাপনা পরিচালক, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের ডাক্তার মেজর জেনারেল অধ্যাপক এইচ আর হারুনকে বিবাদী করা হয়।

রিটে বলা হয়, মো. ইউসুফ মজুমদার ওরফে শাকিল চিকিৎসার জন্য প্রায় ৬ লাখ ২০ হাজার টাকা ব্যয় করার পরও ভুল চিকিৎসার কারণে ভুক্তভোগীর দু’টি কিডনিই বিকল হয়ে গেছে।

এরপর আজ শুনানি শেষে রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/এমও

ক্ষতিপূরণ টপ নিউজ ভুল চিকিৎসা ল্যাবএইড হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর