Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্ধারিত দরে ডলার কেনার নিশ্চয়তা চায় এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট
২২ জানুয়ারি ২০২৪ ১৯:৫৯

অর্থমন্ত্রীর সঙ্গে সোমবার সৌজন্য সাক্ষাৎ করেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। ছবি: এফবিসিসিআই

ঢাকা: অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। মন্ত্রীর সঙ্গে সাক্ষাতে তিনি আগামী অর্থবছরে ব্যবসায়বান্ধব বাজেট প্রণয়নের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংক ডলারের যে দর নির্ধারণ করবে, সেই দরেই যেন ডলার কেনা যায় তা নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (২২ জানুয়ারি) অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এফবিসিসিআই সভাপতি। এ সময় তিনি রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানান। ডলার সংকটের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি ও সরবরাহ ব্যবস্থায় যেন কোনো বিঘ্ন না ঘটে, সেজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নিতেও আহ্বান জানান তিনি।

পাশাপাশি বড় বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যেন ঋণপত্র (এলসি) খুলতে পারে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন মাহবুবুল আলম। বাংলাদেশ ব্যাংক ডলারের যে দর নির্ধারণ করে দেয়, সেই দরে ডলার কেনার নিশ্চয়তাও চান তিনি।

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক আরও উন্নত করার প্রয়োজনীয়তা তুলে ধরেন মাহবুবুল আলম। বলেন, এনবিআরসহ সরকারের বিভিন্ন দফতর ও সংস্থার সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায় এফবিসিসিআই। কর ব্যবস্থাপনার সহজীকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা, বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ সময় গুরুত্ব দিয়ে এফবিসিসিআই সভাপতির কথা শোনেন। এ সময় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থ মন্ত্রণালয়ের সব উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ আহ্বান করেন অর্থমন্ত্রী। আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআইয়ের প্রস্তাবনা গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে স্থানীয় ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা ও নীতি সহায়তায় দিয়ে অর্থ মন্ত্রণালয় পাশে থাকবে বলেও অর্থমন্ত্রী আশ্বস্ত করেন। এ সময় এফবিসিসিআইয়ের মহাসচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএফ/টিআর

অর্থমন্ত্রী এফবিসিসিআই টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর