Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই বিভাগে বইছে শৈত্যপ্রবাহ, রয়েছে বৃষ্টির পূর্বাভাসও

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ০৯:১৭

ঢাকা: শীত বেশ জোরেশোরেই জেঁকে বসেছে। ক্রমেই কমে যাচ্ছে তাপমাত্রা। এদিকে ঘন কুয়াশায় মানুষের স্বাভাবিক কাজকর্মও ব্যহত হচ্ছে। বিঘ্ন ঘটছে যানবাহন চলাচলে। এই পরিস্থিতির মধ্যেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। প্রতিষ্ঠানটি বলছে, এখন যে তাপমাত্রা বিরাজ করছে এর থেকে আরও কিছুটা কমতে পারে, সেই সঙ্গে নামতে পারে বৃষ্টি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হতে পরে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে, তা তোমার কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, সোমবার (২২ জানুয়ারি) থেকে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ৯টা পর্যন্ত যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হিসেবে বিস্তারলাভ করতে পারে। এসময় সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। আর অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া বন্ধ থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার আরও জানিয়েছেন, বুধবারও (২৪ জানুয়ারি) ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইসময়েও মধ্যরাত থেকে সকল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশ্য এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ এখন দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

টপ নিউজ বৃষ্টির পূর্বাভাস শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর