Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুর বিভাগে সব প্রাথমিক বিদ্যালয় ২ দিন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ১৬:১৬

রংপুর: মৃদু শৈত্যপ্রবাহ আর বিরূপ আবহাওয়ার কারণে রংপুর বিভাগের সব প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক শিক্ষা কার্যক্রম দুইদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। ফলে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের নির্দেশ অনুযায়ী মঙ্গলবার সকাল থেকে বুধবার পর্যন্ত বিভাগের ৪ হাজার ৩৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩ হাজার ৯৪৬টি বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়, এক হাজার ৫৩৮টি মাদরাসা এবং এক হাজার ৫৪৮টি এবতেদায়ী মাদরাসার পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে শীত ও ঠাণ্ডার তাপমাত্রা স্বাভাবিক হলে আবারো যথারীতি পাঠদান চালু করা হবে। তবে বিদ্যালয় খোলা থাকবে।

এর আগে, রংপুর জেলায় ২২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি তিন দিনের জন্য সব প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক শিক্ষা কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম জানান, গত ১৬ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর এক নির্দেশনায় জানিয়েছে তীব্র শৈত্যপ্রবাহ হলে স্কুল-কলেজের মতো প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ থাকবে। কোনো জেলার সর্বোচ্চ তাপমাত্রা যদি ১০ ডিগ্রির নিচে নামে, সেক্ষেত্রে সেই জেলায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে। এরই ধারাবাহিকতায় আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী ভোর ৬টায় রংপুর জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকায় তিনদিন পাঠদান বন্ধের সিদ্ধান্ত হয়।

রংপুর আবহাওয়া, রাডার ও ভূ-কম্পন পর্যবেক্ষাণাগার ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা ও নীলফামারীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত রংপুরে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া দিনাজপুরে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, কুড়িগ্রামের রাজারহাটে ৭ দশমিক ৫, নীলফামারীর ডিমলায় ৮ দশমিক ৫, সৈয়দপুরে ৮ দশমিক ৬, লালমনিরহাটে ৮ দশমিক ১, ঠাকুরগাঁওয়ে ৮ দশমিক শূন্য, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ এবং গাইবান্ধায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর