Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাইমারি শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ১৭:৫২

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভিন্ন পদে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দিতে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ৬০ দিনের মধ্যে রিটকারীদের করা আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

দেশের বিভিন্ন জেলার ২০ জন শিক্ষকের দায়ের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

এর আগে, গত ১৮ জানুয়ারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভিন্ন পদে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন মো. রেদওয়ান হাসান, মো. আবু তাহের, শাহজালাল, মোজাম্মেল হোসেন এবং দীনেশ চন্দ্র মণ্ডলসহ দেশের বিভিন্ন জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০ জন সহকারী শিক্ষক।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, চেয়ারম্যান, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ ছয় জনকে বিবাদী করা হয়েছে।

রুলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩-এ প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভিন্ন পদে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে ১০ (দশ) বছরের চাকরির অভিজ্ঞতার শর্ত নির্ধারণ করা কেন অবৈধ হবে না। এছাড়া দুই বছরের অভিজ্ঞতা ও প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে বয়সসীমা শিথিল করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীনে বিভিন্ন পদে রিটকারীদের এবং অন্যান্য শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করার সুযোগ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এনএস

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রাথমিক শিক্ষা অধিদফত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর