Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ ফেব্রুয়ারি থেকে ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ১৯:৩২

১ ফেব্রুয়ারি থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালন করবেন সায়মা ওয়াজেদ পুতুল। ফাইল ছবি

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব দেওয়া হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলকে।

গত বছরের ১ নভেম্বর ভারতের নয়া দিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কমিটির ৭৬তম অধিবেশনে এই পদে নির্বাচিত হয়েছিলেন সায়মা ওয়াজেদ। এবারে আনুষ্ঠানিকভাবে তাকে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে তিনি দায়িত্ব পালন করবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মঙ্গলবার (২৩ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত তাদের সদর দফতরে সর্বোচ্চ নীতিনির্ধারণী সভায় সায়মা ওয়াজেদের নিয়োগ অনুমোদন করা হয়। এর ফলে ১ ফেব্রুয়ারি থেকে বর্তমান পরিচালক পুনম ক্ষেত্রপাল সিংয়ের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাসের সঙ্গে সায়মা ওয়াজেদ। ছবি: এক্স (টুইটার)

এদিকে নীতি নির্ধারণী সভায় অনুমোদনের পর সায়মা ওয়াজেদকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস। আঞ্চলিক পরিচালক হিসেবে তার ও সংস্থার পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে বলেও আশ্বাস দেন তিনি।

সায়মা ওয়াজেদকে মেনশন করে এক টুইটে ট্রেড্রোস বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক নিযুক্ত হওয়ায় আপনাকে উষ্ণ অভিনন্দন। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের সদস্য দেশগুলো ও সংস্থার নির্বাহী বোর্ড আপনার ওপর আস্থাশীল।

আরও পড়ুন- ডাব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক নির্বাচিত সায়মা ওয়াজেদ

ট্রেড্রোস লিখেছেন, ১১টি দেশের প্রায় দুই শ কোটি মানুষের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ার দায়িত্ব আপনার। এটি অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ একটি অঞ্চল। এখানকার স্বাস্ব্যসেবা ব্যবস্থাও সমানভাবে বৈচিত্র্যপূর্ণ। অবশ্যই এই কাজটি আপনাকে একা করতে হবে না। আঞ্চলিক অফিসের একটি অত্যন্ত নিবেদিত ও মেধাবী টিম আপনার সঙ্গে আছে।

আপনার প্রতি আমার পূর্ণ সমর্থন ও আস্থা রয়েছে, যেমনটি রয়েছে সদর দফতরে আমাদের অন্য সহকর্মীদেরও। আপনার সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি— লিখেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

এর আগে গত বছরের ১ নভেম্বর ভারতের নয়া দিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কমিটির ৭৬তম অধিবেশন অনুষ্ঠিত হয়। ওই অধিবেশনে এই অঞ্চলের জন্য আঞ্চলিক পরিচালক নির্ধারণের নির্বাচনে নেপালের শম্ভু প্রসাদ আচার্যের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন সায়মা। সদস্য দেশগুলোর সরাসরি ভোটে ৮-২ ব্যবধানে জয় পান তিনি।

সারাবাংলা/এনআর/টিআর

আঞ্চলিক পরিচালক টপ নিউজ ডব্লিউএইচও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সায়মা ওয়াজেদ পুতুল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর