Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার কাউন্সিলের আইনজীবীদের ফি বৃদ্ধি নিয়ে আদেশ ২৮ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ২০:২৬

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবীদের বেনাভোলেন্ট ফান্ডের ফি বৃদ্ধির বিষয়টি চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের জন্য ২৮ জানুয়ারি দিন ধার্য করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন আইনজীবী ইফতেখার উদ্দিন মাহমুদ, আইনজীবী জামিউল হক ফয়সাল, আইনজীবী জামিলা মমতাজ, আইনজীবী সাবিত এ খান।

শুনানিতে আদালত আজ বার কাউন্সিলের আইনজীবীর বক্তব্য জানতে চান। তখন বার কাউন্সিলের আইনজীবী রবিউল ইসলাম বুদু সময়ের আবেদন করেন। পরে আদালত আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত বিষয়টি মুলতবি (স্ট্যান্ডওভার) করেন। আদালত এই সময়ের মধ্যে উভয়পক্ষকে পারস্পপারিকভাবে আলোচনা করতে বলেন।

ওইদিন উভয়পক্ষের বক্তব্য শুনে যথাযথ আদেশ দেবেন বলে জানিয়েছেন আদালত।

পরে রিটের পক্ষের আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, আগামী ৩১ জানুয়ারির মধ্যে বর্ধিত হারে বেনাভোলেন্ট ফান্ডের টাকা না দিলে প্রত্যেক আইনজীবীকে জরিমানা দিতে হবে। এ কারণে আদালত ৩১ জানুয়ারির আগে ২৮ জানুয়ারি পুনঃশুনানির জন দিন ধার্য করেছেন।

এর আগে বাংলাদেশ বার কাউন্সিলের বেনাভোলেন্ট ফান্ডের বর্ধিত চাঁদাকে চ্যালেঞ্জ করে গত ২১ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম বায়েজিদ রিটটি দায়ের করেন।

এ বিষয়ে রিটের পক্ষের আইনজীবী জামিউল হক ফয়সাল আরও জানান, ওই রিটের বিষয়ে আজ শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে আবেদনকারীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, ২০২২ সালে বেনাভোলেন্ট ফান্ডের তিনটি স্তরে যথাক্রমে ১৯০০, ২২০০, এবং ২৭০০ টাকা নির্ধারিত ছিল। যা ২০২৪ সাল থেকে ওই চাঁদা ১৯০০ থেকে ৫০০০, ২২০০ থেকে ৬০০০ এবং ২৭০০ থেকে ৭০০০ পুন নির্ধারণ করা হয়। যা অযৌক্তিক এবং অবিবেচনাপ্রসূতভাবে ধার্য করা হয়েছে। এ অবস্থায় আইনজীবীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়েছে এবং অধিকাংশ আইনজীবীদের পক্ষে তা দেওয়ার সামর্থ নেই। যাতে বার কাউন্সিলের মূল উদ্দেশ্যে ব্যহত হচ্ছে এবং বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবীদের কল্যাণের পরিবর্তে অকল্যাণ বয়ে আনবে।

এ সময় আদালতে উপস্থিত বার কাউন্সেলের নির্বাচিত সদস্য এবং বর্তমান ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী রবিউল আলম বুদু শুনানিতে অংশ নিয়ে আইনজীবীদের কল্যাণের কথা বলেন। তখন আদালত আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত বিষয়টি মুলতবির (স্ট্যান্ডওভার) আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর