Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজেপিবিরোধী ব্লক টালমাটাল, নীতিশের ‘ইন্ডিয়া’ ছাড়ার গুঞ্জন

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারি ২০২৪ ২২:২৬

ঢাকা: ভারতে ক্ষমতাসীন বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’ নির্বাচনের আগেই টালমাটাল। পাঞ্জাবে আম আদমি পার্টি আর পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ইন্ডিয়া জোটের সঙ্গে লোকসভা নির্বাচন করতে রাজি নয়। ঐক্যের এই ফাটল বিহার পর্যন্ত পৌঁছেছে। বরং বিহারে বড় ধাক্কার আশঙ্কা। ইন্ডিয়া জোটের বড় নেতা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জুড়ো যাত্রায় অংশ নিচ্ছেন না। শুধু তাই নয়, যে কোনো সময় তিনি ইন্ডিয়া জোট ছেড়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে মিত্রতা গড়ার ঘোষণা দিতে পারেন। সূত্রের বরাত দিয়ে এ খবর ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে।

রাহুল গান্ধীর সঙ্গে এক পথে না চলার এই সিদ্ধান্তটির মাধ্যমে নীতিশ কুমার যে বার্তা দিলেন, তা হলো— ইন্ডিয়া জোটের সবকিছু ঠিকঠাক চলছে না। আগামী ৩০ জানুয়ারি রাহুল গান্ধীর ভারত জুড়ো যাত্রা বিহারে প্রবেশ করবে। এর আগেই নীতিশ কুমার ভিন্ন পথের যাত্রী হতে পারেন।

ইন্ডিয়া জোটের অন্যতম স্থপতিদের একজন নীতিশ কুমার। গত বুধবার বিহারের রাজধানী পাটনায় প্রয়াত নেতা কর্পূরী ঠাকুরের জন্মশতবর্ষ কর্মসূচিতে নীতিশ কুমার পরিবারতন্ত্রের সমালোচনা করেছেন। তবে কোনো দল বা ব্যক্তির নাম না নেওয়ায় বিহার মুখ্যমন্ত্রীর তোপের নিশানা কে বা কারা তা নিয়ে দ্বিমত আছে। অনেকেই মনে করছেন নীতিশ কুমার কংগ্রেস নেতৃত্বের পরিবারতন্ত্রকে আঘাত করেছেন। আবার অনেকেরই মত, নীতিশের লক্ষ্য বিহারের জোটসঙ্গী আরজেডি প্রধান লালুপ্রসাদ।

নীতিশ কুমার তার বক্তব্যে দাবি করেছেন, বিহারের পিছিয়ে পড়া বর্গের নেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পূরী ঠাকুরকে ভারতরত্ন দেওয়ার বিষয়ে সাবেক ইউপিএ সরকারে কাছে একাধিকবার আবেদন করেছিলেন তিনি। যদিও কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের তৎকালীন সরকার তাতে কর্ণপাত করেনি। তারা কর্পূরী ঠাকুরের দর্শনই বুঝতে পারেনি। এখন নরেন্দ্র মোদির সরকার কর্পূরী ঠাকুরকে ভারতরত্ন দিচ্ছে। এ সিদ্ধান্তের জন্য নরেন্দ্র মোদির প্রশংসাও করেছেন নীতিশ কুমার।

বিরোধী রাজনৈতিক ব্লকের সঙ্গী হয়েও জোট নেতৃত্বের সমালোচনা ও ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর প্রশংসায় ইন্ডিয়া ব্লকের ভবিষ্যৎ নিয়ে বড় প্রশ্ন উঠেছে। এর মধ্যে আরও খবর রটেছে, নীতিশ কুমার ইন্ডিয়া জোট ছেড়ে ফের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে মিশছেন। বৃহস্পতিবার রাতে শেষ খবরে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, বিহারে বিজেপির সঙ্গে আসন সমঝোতাও চূড়ান্ত করে ফেলেছেন তিনি।

২০২০ সালে বিজেপির সঙ্গে মিলে বিহারের বিধানসভা জয় করেন নীতিশ কুমার। যদিও ২০২২ সালে এনডিএ জোট ছেড়ে বিহারের আরজেডি-কংগ্রেস ও বামদের সমর্থন নিয়ে সরকার গড়েছিলেন তিনি। নীতিশ কুমারের ঘনিষ্ঠদের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, বছর গড়াতেই ইন্ডিয়া ব্লক নিয়ে মোহভঙ্গ হয়েছেন নীতিশ কুমারের।

বিহারের অ্যাসেম্বলিতে আসন সংখ্যা ২৪৩। সরকার গড়তে দরকার ১২২ আসন। নীতিশের দল জেডইউ-এর আছে ৪৫টি আসন। বর্তমান মিত্র লালু প্রসাদের আরজেডির আসন সংখ্যা ৭৯। জোট ছাড়লে বিজেপির সঙ্গে মিলে সরকার গড়তে পারবেন নীতিশ।

তবে নীতিশের দলের একজন শীর্ষস্থানীয় নেতা কে সি তেয়াগি বৃহস্পতিবার আস্বস্ত করে বলেছেন, ইন্ডিয়া ব্লক যেমন আছে তেমনই থাকবে। জোটের সঙ্গে সবকিছুই ঠিকঠাক চলছে।

এদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের নেতা মমতা ব্যানার্জিও সাফ জানিয়েছেন, কেন্দ্রে যা হয় হবে, কিন্তু রাজ্যে ইন্ডিয়া ব্লকের সঙ্গে নির্বাচন করবে না তার দল। এছাড়া রাহুল গান্ধী পশ্চিমবঙ্গে প্রবেশের আগে তাকে কিছু জানননি অভিযোগ তুলে, এই যাত্রায় না যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

সারাবাংলা/আইই/একে

ইন্ডিয়া ভারত রাহুল গান্ধী লোকসভা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর