Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্কে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিলো মার্কিন প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জানুয়ারি ২০২৪ ১২:২০

তুরস্কের কাছে ৪০টি নতুন এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সরকার। তুরস্ক ন্যাটোতে সুইডেনের যোগদানের প্রস্তাব অনুমোদনের পর মার্কিন সরকার যুদ্ধবিমান বিক্রির প্রস্তাবে ছাড় দিয়েছে। দীর্ঘদিন ধরে তুরস্কে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির এই প্রস্তাবটি আটক রেখেছিল মার্কিন প্রশাসন।

প্রস্তাব অনুযায়ী, তুর্কির বহরে থাকা ৭৯টি এফ-১৬ যুদ্ধবিমানের আধুনিকীকরণের জন্য যন্ত্রাংশও সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

এছাড়া, মার্কিন পররাষ্ট্র দফতর কংগ্রেসকে জানিয়েছে, গ্রিসে ৮.৬ বিলিয়ন ডলার মূল্যের ৪০টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাবেও অনুমোদন দিয়েছে প্রশাসন।

২০২১ সাল থেকে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান কেনার চেষ্টা করছে তুরস্ক। ন্যাটো সদস্য হওয়া সত্ত্বেও তুরস্কে যুদ্ধবিমান বিক্রিতে গড়িমসি করে যুক্তরাষ্ট্র। কারণ, সুইডেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার প্রস্তাবে ভেটো দিয়ে আসছিল আঙ্কারা। পরে সুইডেনের সদস্যপদ পাওয়ার প্রস্তাবে ছাড় দেওয়ার শর্তে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রিতে রাজি হয় যুক্তরাষ্ট্র।

তুরস্কের পার্লামেন্ট গত সপ্তায় সুইডেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার প্রস্তাব অনুমোদন করে। তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগানও বিলটিতে স্বাক্ষর করেন। এর পরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এফ-১৬ বিক্রির অনুমোদন দিতে আর বিলম্ব না করার জন্য তার প্রশাসনের প্রতি আহ্বান জানান।

সারাবাংলা/আইই

এফ-১৬ যুদ্ধবিমান টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর