Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঞ্চগড় ও দিনাজপুরে তাপমাত্রা নামল ৫.৫ ডিগ্রিতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২৪ ০৮:৫৬

পঞ্চগড় ও দিনাজপুর: মাঘের শুরু থেকেই শীতের দাপটে কাবু পঞ্চগড় ও দিনাজপুরের মানুষ। প্রতিদিনই উত্তরের দুই জেলায় কমছে তাপমাত্রা, আর ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকছে প্রতিটি জনপদ। ফলে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষরা। আর রাস্তাঘাটে মানুষজন না থাকায় আয় কমেছে ছোট ছোট যানবাহনের।

রোববার (২৮ জানুয়ারি) সকাল ৬টায় পঞ্চগড় ও দিনাজপুরে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা। দিনাজপুর ও পঞ্চগড়ের আঞ্চলিক আবহাওয়া অফিস এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

এর আগে, গত শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৬টায় দিনাজপুর জেলার তাপমাত্রা ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এদিন পঞ্চগড়ের তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছিল।

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকায় দুই জেলায় বন্ধ রয়েছে মাধ্যমিক স্কুল ও প্রাথমিক স্কুলের পাঠদান কার্যক্রম। তবে পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে স্কুল বন্ধ ঘোষণা করায় তীব্র শীতে স্কুলে এসে ঘুরে যাচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে তীব্র শীতের কারণে গরম কাপড়ের অভাবে ঘরের বাইরে বের হতে পারছেন না নিম্ন আয়ের মানুষজন ও দিনমজুররা। পেটের তাগিদে বাহির হলেও আক্রান্ত হচ্ছেন শীতজনিত নানান রোগে।

দিনাজপুরের বাসিন্দা মাসুদ রানা বলেন, মাঘের শুরু থেকে শীতের মাত্রা অনেকটা বেড়েছে। গতকালকের চেয়ে আজ আরও বেশি শীত পড়েছে। যত দিন যাচ্ছে তত শীতের মাত্রা বাড়ছে। বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। এতো পরিমাণ কুয়াশা ঝরছে যে, কুয়াশার কারণে অনেক বেলা পর্যন্ত ঠিকমতো কোনো কিছু দেখা যাচ্ছে না। দিনের বেলাতেও মনে হচ্ছে সন্ধ্যা লেগে গেছে। সেই সঙ্গে হিমেল হাওয়া বইছে। এতে করে তীব্র শীত অনুভূত হচ্ছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর দিনাজপুরের ইনচার্জ আসাদুজ্জামান বলেন, কয়েকদিন থেকে দিনাজপুরের তাপমাত্রা কমতির দিকে। এই সপ্তাহে তাপমাত্রা আরো কমার সম্ভাবনা রয়েছে। আজ সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

পঞ্চগড়ের প্রথম শ্রেণির আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, রোববার ভোর ৬টায় তাপমাত্রা ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এর আগে গত শুক্রবার ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এ তাপমাত্রা রেকর্ড অনুযায়ী জেলায় তীব্র শৈত্যপ্রবাহ চলছে।

সারাবাংলা/এসআর/এনএস

দিনাজপুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর