Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জানুয়ারি ২০২৪ ১১:৩৭

পবিত্র কাবা শরিফ অর্থাৎ মসজিদ আল-হারাম এবং মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিয়েছে সৌদি আরব। হজযাত্রী ও দর্শনার্থীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (২৭ জানুয়ারি) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র মক্কা ও মদিনায় স্বস্তিতে যেন বিয়ে পড়ানো যায় সে জন্য এই উদ্যোগ নিয়েছে সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয়।

বিশেষজ্ঞরা এই উদ্যোগকে উভয় অবস্থানের পবিত্রতা বিবেচনা করে সম্মানজনকভাবে অনুষ্ঠান আয়োজনের জন্য ব্যতিক্রমী পদ্ধতির উদ্ভাবনের সুযোগ হিসেবে দেখছেন।

মুসায়েদ আল জাবরি নামে সৌদির এক বিবাহ (নিকাহ) কর্মকর্তা জানিয়েছেন, মসজিদে বিয়ের ক্ষেত্রে ইসলামে অনুমতি আছে। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) একবার এক সহযোগীর বিয়ে মসজিদে পড়িয়েছিলেন। মসজিদে নববী অথবা কাবা শরিফে যারা বিয়ে পড়াতে আসবেন তাদের কিছু নিয়মকানুন মানতে হবে।

তিনি বলেন, মদিনার যে স্থানীয় মানুষ আছেন তাদের অনেকেই এখনই মসজিদে নববীতে বিয়ের কার্য সম্পাদন করেন। বিভিন্ন কারণে মদিনাবাসী এটি করেন। মদিনার অনেক মানুষ ঐতিহ্যগতভাবে বিয়েতে তাদের সব আত্মীয়-স্বজনকে দাওয়াত দেন। বেশিরভাগ সময়ই কনের পরিবার সবার জন্য ঘরে জায়গা করতে পারে না। ফলে মসজিদে নববী বা কাবায় এসে বিয়ে পড়ানো হয়। অনেকের বিশ্বাস মসজিদের বিয়ে পড়ানো হলে সেটি মঙ্গলজনক হয়।

সারাবাংলা/ইআ

কাবা শরিফ মসজিদে নববী সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর