Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদত্যাগ করলেন বিহারের নীতিশ কুমার, আজই শপথ

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জানুয়ারি ২০২৪ ১৫:০১

রাজনৈতিক জল্পনা-কল্পনাকে সত্য করে ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন নীতিশ কুমার। বিহারে লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সঙ্গে জোটও ছেড়েছেন তিনি। তবে আজ রোববারই (২৮ জানুয়ারি) বিজেপির সমর্থনে নতুন সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নীতিশ কুমার।

নীতিশ কুমার রোববার সকালে বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকারের সঙ্গে দেখা করে তার পদত্যাগপত্র হস্তান্তর করেন। রাজ্যপাল নীতিশ কুমারকে নতুন সরকার না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে বলেন। পরে নীতিশ কুমার তার প্রতি বিজেপি বিধায়কদের সমর্থনের চিঠি জমা দেন। রাজ্যপাল চিঠি গ্রহণ করেছেন। এর মাধ্যমে রাজনৈতিক ক্যারিয়ারে নবমবারের মতো মুখ্যমন্ত্রীর শপথ নিতে যাচ্ছেন নীতিশ কুমার।

বিজ্ঞাপন

২০২০ সালে বিজেপির সঙ্গে মিলে বিহারের বিধানসভা জয় করেন নীতিশ কুমার। যদিও ২০২২ সালে এনডিএ জোট ছেড়ে বিহারের আরজেডি-কংগ্রেস ও বামদের সমর্থন নিয়ে সরকার গড়েছিলেন তিনি। এবার ফের বিজেপির সঙ্গে মিত্রতা গড়লেন নীতিশ কুমার।

বিহারের অ্যাসেম্বলিতে আসন সংখ্যা ২৪৩। সরকার গড়তে দরকার ১২২ আসন। নীতিশের দল জেডইউ-এর আছে ৪৫টি আসন। লালু প্রসাদের আরজেডির আসন সংখ্যা ৭৯। সেক্ষেত্রে এবার বিজেপির ৭৮টি। বিজেপির সঙ্গে মিলে ১২৩টি আসন নিয়ে সরকার গড়তে পারবেন নীতিশ কুমার।

সারাবাংলা/আইই

টপ নিউজ নীতিশ কুমার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর