Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিরোধ মাদরাসায়, মহাসড়কে ছাত্রদের ব্যারিকেড

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২৪ ১৫:০১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের পটিয়ায় একটি কওমি মাদরাসার অভ্যন্তরীণ বিরোধের জেরে ছাত্রদের মধ্য উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধ ছাত্ররা মাদরাসা থেকে বেরিয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করে রাখে। এতে প্রায় দেড় ঘণ্টা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১টার দিকে পটিয়া পৌরসভার আল জামিয়া আল ইসলামিয়া মাদরাসায় এ ঘটনা ঘটেছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, চট্টগ্রামের অন্যতম বড় কওমি মাদরাসাটির পরিচালনা ও কতৃর্ত্ব নিয়ে দুটি পক্ষ তৈরি হয়েছে। বিবাদমান দু’পক্ষে গত এক মাসেরও বেশিসময় ধরে এ বিরোধ চলে আসছে।

গত শুক্রবার হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসা থেকে দু’জন প্রতিনিধি বিরোধ নিরসনের জন্য যান। তাদের সামনেই মাদরাসার পদত্যাগী এক কর্মকর্তার অনুসারীরা কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীর ওপর হামলা করেন। এর জেরে গত তিনদিন ধরে আবারও মাদরাসায় উত্তেজনা চলে আসছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার দুপুর ১টার দিকে মাদরাসার ভেতরে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এসময় কয়েকজন ছাত্রকে বেধড়ক পেটানো হয়।

এর মধ্যেই শত শত ছাত্র মাদরাসা ছেড়ে বেরিয়ে আসে। তারা খণ্ড খণ্ড হয়ে পটিয়া পৌরসভার ডাকবাংলো মোড় থেকে বাইপাস মোড় পর্যন্ত অবস্থান নিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। কিছু ছাত্র মাদরাসা সংলগ্ন চট্টগ্রাম-দোহাজারি রেললাইনের ওপর অবস্থান নেয়। তাদের মাদরাসা লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে দেখা যায়।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, মাদরাসার বাইরে ছাত্রদের লাঠি, লোহার রড, গুলতি ও গাছের বাটাম নিয়ে প্রতিপক্ষকে তাড়া করতে দেখা যায়।

দুপুর আড়াইটায় চট্টগ্রামের পটিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আরিফুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘মাদরাসার ভেতরে সমস্যা। কিন্তু ছাত্ররা বেরিয়ে মহাসড়কের আশপাশে অবস্থান নেয়। এতে মহাসড়কে গাড়ি চলাচল ঘণ্টাখানেকের মতো বন্ধ ছিল। এখন স্বাভাবিক হচ্ছে। ছাত্ররা মাদরাসায় ফিরে যাচ্ছে।’

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিনের নেতৃত্বে বিপুল পরিমাণ পুলিশ মাদরাসা ও এর আশপাশে অবস্থান নিয়েছে।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম টপ নিউজ দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসা হাটহাজারী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর