Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবিশ্বাস্য জোসেফে অস্ট্রেলিয়াকে হারালো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক
২৮ জানুয়ারি ২০২৪ ১৫:৪৫

জোসেফ একাই হারিয়ে দিয়েছেন অজিদের

অবিশ্বাস্য, অকল্পনীয়, অপার্থিব; আপনি যত বিশেষণই ব্যবহার করেন না কেনও, শামার জোসেফের ক্ষেত্রে আজ সেটা কম পড়বে। ২৪ বছর বয়সী এই তরুণ ওয়েস্ট ইন্ডিজ পেসারের ওপর যেন আজ ভর করেছিলেন অ্যাম্ব্রোস, মার্শাল, হোল্ডিং, গার্নাররা। ব্রিসবেনে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে জোসেফ যেন ফিরিয়ে এনেছিলেন ওয়েস্ট ইন্ডিজ পেস বোলিংয়ের সেই স্বর্ণযুগ। তার অবিশ্বাস্য বোলিংয়েই অস্ট্রেলিয়াকে ৮ রানে হারিয়ে ২৭ বছর পর অজিদের মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেয়েছে ক্যারিবিয়ানরা।

অথচ এই জোসেফের আজ বোলিং করারই কথা ছিল না! গতকাল ব্যাটিংয়ের সময় স্টার্কের বলে পায়ে আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন জোসেফ। চতুর্থ দিনে মাঠে নামতে পারবেন কিনা, সে নিয়ে শঙ্কা ছিল। সকালে কিছুটা গা গরমের পর আভাস দিয়েছেন, ফিল্ডিংয়ে নামবেন তিনি। ডাক্তারের দেওয়া ইনজেকশনের পর কিছুটা সুস্থ বোধ করায় মাঠে ফিরেছেন জোসেফ। সেই নামাতেই যে ইতিহাস গড়বেন, সেটা হয়তো কল্পনাতেও ভাবেননি তিনি।

২১৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা অজিরা গতকাল হারিয়েছিল ২ উইকেট। আজ ৮ উইকেট হাতে নিয়ে অনেকটা সহজ জয়ের দিকেই এগুচ্ছিলেন কামিন্সরা। কিন্তু কে জানত, জোসেফ এমন কিছু করবেন! দিনের ৮ উইকেটের ৭টিই গেছে জোসেফের ঝুলিতে। এক নাথান লায়ন ছাড়া আজ সাত অজি ব্যাটারকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন জোসেফ।

শুরুটা করেছিলেন লাবুশেনকে ফিরিয়ে। ঠিক তার পরের বলেই হেডকেও আউট করে অজিদের চাপে ফেলেন জোসেফ। এরপর আর থামেননি তিনি। একে একে তুলে নিয়েছেন আরও পাঁচ উইকেট। সবশেষ হ্যাজলউডকে বোল্ড করে ওয়েস্ট ইন্ডিজকে আনন্দে ভাসান জোসেফ। এক প্রান্ত আগলে রেখে ৯১ রানে অপরাজিত থাকা স্মিথের হতাশ চোখে জোসেফের উদযাপন দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। জোসেফের ৭ উইকেটে ২০৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

১৯৯৭ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে জয়ের দেখা পেল ওয়েস্ট ইন্ডিজ। টানা ২০ টেস্টের পর অজিদের হারানোর স্বাদ পেলেন তারা। এই জয়ে ১-১ সমতায় শেষ হলো টেস্ট সিরিজ। তরুণ এই ওয়েস্ট ইন্ডিজ দল প্রথম টেস্ট বেশ বাজেভাবেই হেরেছিল। সেই দলই দ্বিতীয় ম্যাচে এমন ঘুরে দাঁড়াবে, সেটা হয়তো কেউ কল্পনাই করেনি! মাঠে উপস্থিত ব্রায়ান লারাসহ সাবেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররাও আবেগআপ্লুত হয়েছেন জোসেফ ও ওয়েস্ট ইন্ডিজের এমন পারফরম্যান্সে।

দুর্দান্ত বোলিংয়ের সুবাদে ম্যাচসেরা হয়েছেন জোসেফ। এছাড়াও অভিষেক সিরিজে ২ ম্যাচে ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরষ্কারও গেছে জোসেফের ঝুলিতেই। হ্যাজলউডকে আউট করে এক অপার্থিব দৌড় দিয়েছিলেন জোসেফ, পেছনে ছুটেছে পুরো ওয়েস্ট ইন্ডিজ দল। বুনো উদযাপনে মেতে ওঠা পুরো ক্যারিবিয়ান ক্রিকেটের যেন নতুন দিনের সূচনা হলও জোসেফেই।

সারাবাংলা/এফএম

অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ টপ নিউজ টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর