Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাখাইনে চলছে তীব্র লড়াই, গুলি এসে পড়ছে বাংলাদেশে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২৪ ১৫:৫২

কক্সবাজার: মিয়ানমারের রাখাইন স্টেটে সামরিক জান্তার সঙ্গে সে দেশের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে। বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার পাশাপাশি রাখাইনের সর্বত্র এই লড়াই ছড়িয়ে পড়ছে বলে সীমান্তের বিভিন্ন সূত্র জানিয়েছে।

জানা গেছে, গত কয়েক দিনে তীব্র যুদ্ধের পর রাখাইনের বিস্তীর্ণ অঞ্চল দখলে নিয়েছে আরকান আর্মির যোদ্ধারা। আরকান আর্মির সঙ্গে সামরিক বাহিনীর সংঘর্ষে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রচুর লোকজন হতাহত হওয়ার খবর পাওয়া গেছে।

গত কয়েক দিনে সীমান্তের ওপারে তীব্র গোলাগুলির শব্দে প্রকম্পিত হচ্ছে বাংলাদেশের সীমান্ত এলাকা। সীমান্তের বাংলাদেশি বাসিন্দারা রয়েছে নানা আতংকে। গতকাল শনিবার বিকেলে রাখাইনে দু’পক্ষের গোলাবর্ষণে ছোড়া একটি গুলি এসে পড়েছে টেকনাফের উলুবনিয়া সীমান্তের একটি বাড়িতে।

উলুবনিয়া গ্রামের বাসিন্দা নুরুল ইসলাম জানান, সীমান্তের ওপারে দিনব্যাপী মর্টার শেল হামলা ও গোলাগুলির একপর্যায়ে একটি গুলি বাড়ির টিনের চালে এসে পড়ে। পরে গুলিটি বিজিবির স্থানীয় ফাঁড়ির ইনচার্জকে জমা দেওয়া হয়।

এদিকে উত্তেজনাকর পরিস্থিতিতে বাংলাদেশের সীমান্ত এলাকায় পাহারা জোরদার করেছে বিজিবি। সীমান্তে নাফ নদী এবং স্থলভাগে বিজিবি সতর্ক টহল রয়েছে। কক্সবাজারের টেকনাফ উখিয়ার পালংখালী এবং নাইকংছড়ি, আলীকদম পর্যন্ত ২৭০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে বিজিবি টহল জোরদার করেছে বলে বিজিবি সূত্র জানিয়েছে।

গত বছর নাইকংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির মধ্যে গোলাগুলি ও মর্টার শেল হামলার একপর্যায়ে তুমব্রু গ্রামে মর্টার শেল এসে পড়েছিল। এছাড়া বেশ কয়েক দফা বাংলাদেশের সীমানায় মিয়ানমারের সামরিক হেলিকপ্টার এসে গুলিবর্ষণের ঘটনায় বাংলাদেশ আনুষ্ঠানিক ভাবে মিয়ানমারের কাছে প্রতিবাদ জানিয়েছিল।

সারাবাংলা/এমও

টপ নিউজ তীব্র লড়াই রাখাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর