Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি পণ্যের মূল্যবৃদ্ধি তদন্তে কমিটি গঠনের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২৪ ১৬:৫৮

ঢাকা: আলু, পেঁয়াজ ও ডিমসহ অন্যান্য কৃষি পণ্যের মূল্যবৃদ্ধির ঘটনা তদন্তে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে এই কমিটি গঠন করতে বলা হয়েছে।
ওই কমিটিকে আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২৮ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

বিজ্ঞাপন

রুলে কৃষি বিপণন আইন ২০১৮ এর (৪)(ছ) অনুসারে উৎপাদন স্থলে বাজার অবকাঠামো ও বাজার ব্যবস্থাপনা করার ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন। একইসঙ্গে কৃষি পণ্যের মূল্যবৃদ্ধি রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

কৃষি সচিব, বাণিজ্য সচিব ও কৃষি বিপণন অধিদফতর মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ।

এর আগে, ২১ জানুয়ারি কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণে কৃষি বিপণন আইনের বিধান যথাযথভাবে বাস্তবায়নের বিষয়ে খোঁজ নিয়ে জানাতে রাষ্ট্রপক্ষকে মৌখিক নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ ও বিধান বাস্তবায়নে কতৃপক্ষের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে দায়ের করা ওই রিটের শুনানি এক সপ্তাহের জন্য মুলতবি করেন আদালত।

বিজ্ঞাপন

তারও আগে ‘নির্বিকার কর্তৃপক্ষ পণ্য কিনে ঠকছেন ভোক্তা: আলুর কেজি এক লাফে বাড়ল ১৫ টাকা’ শিরোনামে গত ২৬ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়।

পরে ওই প্রতিবেদনটি যুক্ত করে গত ডিসেম্বর মাসে আলু, পেঁয়াজসহ কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং কৃষি বিপণন আইনের ৪(ছ) বিধান বাস্তবায়ন করে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার অবকাঠামো স্থাপনে নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক এ রিট দায়ের করেন। রিটে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও কৃষি অধিদফতরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/ইআ

কমিটি গঠনের নির্দেশ কৃষি পণ্য মূল্যবৃদ্ধি হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর