Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটি টাকা আত্মসাৎ, ডাকঘর কর্মচারীর ৯ বছর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২৪ ১৭:২০

রংপুর: মৃত ব্যক্তি ও ভুয়া সঞ্চয়পত্রের অ্যাকাউন্ট খুলে কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের মামলায় গাইবান্ধা ডাকঘরের কর্মচারী হাবিবুর রহমানকে ৯ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছে রংপুরের একটি আদালত। এছাড়া কারাদণ্ডের পাশাপাশি তাকে ২৮ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারী) দুপুরে রংপুরের দুর্নীতি দমন বিশেষ আদালতের বিচারক হায়দার আলী হায়দার আলী এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে আসামিকে পুলিশি পাহারায় কারাগারে নেওয়া হয়। তবে এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন আসামি পক্ষের আইনজীবী।

দুদকের পক্ষে মামলা পরিচালনাকারী দুদক আইনজীবী হারুনর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে জানা যায়, মাত্র দুই হাজার টাকা বেতনে চাকরি করা হাবিবুর রহমান গাইবান্ধা ডাকঘরে পোস্টাল অপারেটর পদে চাকরি করার সময় মৃত ব্যক্তি ও ভুয়া সঞ্চয়পত্রের অ্যাকাউন্ট খুলে এক কোটিরও বেশি টাকা আত্মসাৎ করেন। এছাড়া বিভিন্ন মাধ্যমে অবৈধভাবে পাওয়া অর্থ দিয়ে গাইবান্ধায় তিন তলা বাড়ি, ৪৫ বিঘা জমি ও সন্তানদের নামে ব্যাংকে ফিক্স ডিপোজিট করে বিপুল অর্থ বিত্তের মালিক হন।

এ ঘটনায় দুদক তার বিরুদ্ধে অবৈধ ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ এনে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর দুদকের রংপুর আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক বীরকান্ত রায় বাদী হয়ে দুদক আইনে মামলা করেন। তদন্ত শেষে আসামির বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। মামলায় ১২ জনের সাক্ষ্য ও জেরা শেষে আসামি হাবিবুর রহমানকে দোষী সাব্যস্ত করে ৯ বছরের কারাদণ্ড ও ২৮ লাখ টাকা জরিমানার আদেশ দেন। জরিমানার অর্থ ৬০ কার্যদিবসে সরকারি কোষাগারে জমা দেওয়ার আদেশ দেওয়া হয়। অন্যথায় আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

দুদক আইনজীবী হারুনর রশীদ জানান, রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। রায়ের মাধ্যমে প্রমাণিত হলো সরকারি অর্থ আত্মসাৎ করে কেউ পার পাবে না। তাকে আইনের মুখোমুখি হতেই হবে।

তবে রায়ের বিপক্ষে উচ্চ আদালতে আপিলের কথা জানিয়ে আসামিপক্ষের আইনজীবী আব্দুর রহমান বলেন, এ রায়ে তারা ন্যায়বিচার পাননি।

সারাবাংলা/ইআ

আইনজীবী কারাদণ্ড টপ নিউজ ডাকঘর কর্মচারী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর