Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবারকল্যাণ পরিদর্শিকা নিয়োগ পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২৪ ১৭:০৬

ফাইল ছবি

ঢাকা: পরিবার পরিকল্পনা অধিদফতরের অধীনে ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদে মনোনয়ন প্রক্রিয়া বাতিলের বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে রিটকারী নিয়োগ প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে বিবাদীদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

এর ফলে এক হাজার ৮০টি শূন্য পদে নিয়োগের ফলাফল প্রকাশে বাধা নেই বলেও জানিয়েছেন আইনজীবীরা।

পৃথক দুটি রিটের প্রাথমিক শুনানি শেষে সোমবার (২৯ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে লিখিত ও মৌখিক পরীক্ষার পর নিয়োগ প্রক্রিয়া বাতিল করা পরিপত্র কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে। স্বাস্থ্য সচিব, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালকসহ চার বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করীম, আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও সৈয়দা নাসরিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

২০২০ সালের ১০ মার্চ পরিবার কল্যাণ পরিদর্শিকা পদে এক হাজার ৮০ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করে পরিবার পরিকল্পনা অধিদফতর। ওই বিজ্ঞপ্তির ৩ বছর পর ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়।

এরপর ২০২৩ সালের ১১ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে সাত হাজার ৬২১ জন উত্তীর্ণ হন। এরপর ২০২৩ সালের ১৫ মে থেকে ১৮ জুন পর্যন্ত মৌখিক পরীক্ষা গ্রহণ করা হয়। এরপরে এসে চলতি বছরের ১৪ জানুয়ারি পরিবার পরিকল্পনা অধিদফতর নিয়োগ পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণ করা হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরীক্ষা বাতিলের এমন সিদ্ধান্ত ক্ষুব্ধ হয়ে হাইকোর্টে রিট করেন কয়েকজন পরীক্ষার্থী।

আজ শুনানি শেষে আদালত পরিবার পরিকল্পনা অধিদফতরের অধীনে ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদে মনোনয়ন প্রক্রিয়া বাতিলের বিজ্ঞপ্তি স্থগিত করে আদেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর