Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম-খুলনায় নৌবাহিনীর সমুদ্র সচেতনতা সেমিনার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২৪ ২০:০০

চট্টগ্রাম ব্যুরো : নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়ার অংশ হিসেবে চট্টগ্রাম ও খুলনায় ‘সমুদ্র সচেতনতা’ বিষয়ক সেমিনার হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) চট্টগ্রামে নৌবাহিনীর স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এবং খুলনায় নৌবাহিনীর ঘুাঁটি তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সমুদ্র সম্পদ ব্যবহারকারী সংস্থাগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির তাগিদ দেয়া হয়।

চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল খোন্দকার মিসবাহ উল আজীমের সভাপতিত্বে সেমিনারে সেনা ও বিমান বাহিনী, কোস্টগার্ড, চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি, শিপিং কর্পোরেশন, বিআইডব্লিউটিএ, কাস্টমস, পরিবেশ অধিদফতর, ড্রাইডক এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার প্রতিনিধিরা ছিলেন।

অন্যদিকে খুলনায় নৌ অঞ্চলের কমান্ডার কমডোর জাহাঙ্গীর আদিল সামদানী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে কোস্টগার্ড, মোংলা বন্দর কর্তৃপক্ষ, খুলনা বিশ্ববিদ্যালয়, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেমিনারে সমুদ্রপথে বাণিজ্য সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষাসহ সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়েছে।

সারাবাংলা/আরডি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর