Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির আমানসহ ৩৪ নেতাকর্মীর বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২৪ ২১:৩৮

ঢাকা: নাশকতার অভিযোগে ঢাকার কেরানীগঞ্জ মডেল থানায় দায়ের করা পৃথক দুই মামলায় বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ ৩৪ নেতাকর্মীর বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এ কে এম রকিবুল হাসানের আদালতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

এদিন সাক্ষ্য দেন মামলার বাদী পুলিশের উপপরিদর্শক (এসআই) কেরামত আলী।

এরপর বাদীকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা। বাদীর সাক্ষ্যগ্রহণ শেষে আগামী ৪ মার্চ পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

আদালতে আমানউল্লাহ আমানের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম। সরকার পক্ষে ছিলেন সিজেএম আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল।

পরে আনোয়ারুল কবীর বাবুল বলেন, এ মামলার বাদীর জবানবন্দি ও জেরা শেষ হয়েছে। পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য ৪ মার্চ দিন ধার্য রেখেছেন আদালত।

গত ২০ ডিসেম্বর নাশকতার অভিযোগে কেরানীগঞ্জ মডেল থানার পৃথক দুই মামলায় বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ ২১৩ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

এদিন ঢাকার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এ কে এম রকিবুল হাসানের আদালত আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে অভিযোগ গঠনের এই আদেশ দেন।

পৃথক দুটি মামলার মধ্যে একটি মামলায় আসামির সংখ্যা ১৭৯ জন। আর অপর মামলায় আসামি হচ্ছেন ৩৪ জন।

এর মধ্যে একটি মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ২ জুন বিকেল সাড়ে ৪টার দিকে কেরানীগঞ্জের হজরতপুরে মেঘু মিয়া মাতুব্বর হাফেজিয়া মাদরাসা এবং আমান জামে মসজিদে গোপনে ইফতারের আয়োজন করে বিএনপির নেতাকর্মীরা। সেখানে আমানউল্লাহ আমান উপস্থিত হলে আয়োজন ঘিরে বিএনপির দুগ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। বিষয়টি জেনে স্থানীয় চেয়ারম্যান আয়নালসহ আওয়ালী লীগের ৩০/৪০ জন সেখানে উপস্থিত হন। এ সময় বিএনপির ৩০০/৪০০ জন নেতাকর্মী পিস্তল, রিভলবার, ককটেল বোমা ও দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা করে। ককটেল বিস্ফোরণে চেয়ারম্যানসহ কয়েকজন আহত হন।

বিজ্ঞাপন

পরে এ ঘটনায় হজরতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহের আলী ওই বছরের ৪ জুন মামলাটি দায়ের করেন।

মামলার তদন্ত করে ২০১৮ সালের ১৮ নভেম্বর আমানউল্লাহ আমানসহ ১৭৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন কলাতিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পুলিশ পরিদর্শক) শাহ আলম। এ মামলায় দুই আসামি মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

অপর মামলাটির অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ২৭ নভেম্বর ১৮ দলের ডাকা সড়ক, রেল, নৌপথ অবরোধের অংশ হিসেবে নেতাকর্মীরা কেরানীগঞ্জের ঘাটারচর এলাকায় যানবাহনের গতিরোধ করে গাড়িতে ভাঙচুর করে। একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়। পুলিশ সেখানে উপস্থিত হয়ে বাধা দিলে বিএনপির নেতাকর্মীরা তাদের ওপর ইট পাটকেল নিক্ষেপ করে।

এ ঘটনায় পরদিন ২৮ নভেম্বর কেরানীগঞ্জ মডেল থানার উপপরিদর্শক (এসআই) কেরামত আলী বাদী হয়ে মামলাটি করেন। তদন্ত শেষে একই থানার উপপরিদর্শক (এসআই) অশোক কুমার ২০১৪ সালের ১৭ জুলাই ৩৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর