Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালকের দায়িত্বে সায়মা ওয়াজেদ

স্টাফ করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪২

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক হিসেবে আজ (১ ফেব্রুয়ারি) থেকে দায়িত্ব নিলেন সায়মা ওয়াজেদ। আগামী পাঁচ বছর এ পদে দায়িত্ব পালন করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ এই পদে ভুটানের ড. পুনম ক্ষেত্রপাল সিংয়ের স্থলাভিষিক্ত হলেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে বাংলাদেশের প্রথম এবং দ্বিতীয় নারী আঞ্চলিক পরিচালক।

গত বছরের ১ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কমিটির ৭৬তম অধিবেশনে এই পদে নির্বাচিত হন সায়মা ওয়াজেদ। ওই অধিবেশনে এই অঞ্চলের জন্য আঞ্চলিক পরিচালক নির্ধারণের নির্বাচনে নেপালের শম্ভু প্রসাদ আচার্যের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন সায়মা ওয়াজেদ। সদস্য দেশগুলোর সরাসরি ভোটে ৮-২ ব্যবধানে জয় পান তিনি।

পরে গত ২৩ জানুয়ারি সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে সর্বোচ্চ নীতিনির্ধারণী সভায় সায়মা ওয়াজেদের নিয়োগ অনুমোদন করা হয়। সেই পরিপ্রেক্ষিতে ১ ফেব্রুয়ারি থেকে বর্তমান পরিচালক পুনম ক্ষেত্রপাল সিংয়ের স্থলাভিষিক্ত হলেন তিনি।

সায়মা ওয়াজেদ একজন বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ। অটিজমের ভূমিকার জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন তিনি। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্যের মহাপরিচালকের উপদেষ্টা। সায়মা ওয়াজেদ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে স্নাতক এবং ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

সারাবাংলা/আইই/পিটিএম

আঞ্চলিক পরিচালক যোগদান সায়মা ওয়াজেদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর