Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরুর আগের দিনেই কানায় কানায় পূর্ণ ইজতেমা ময়দান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২৪ ২১:১০

গাজীপুর: গাজীপুর মহানগরীর টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার (২ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার মূল কার্যক্রম শুরু হবে। তবে শুক্রবার বিশ্ব ইজতেমা শুরুর কথা থাকলেও একদিন আগেই পুরো ইজতেমা ময়দান মুসল্লিদের ভিড়ে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

শীতকে উপেক্ষা করে ইজতেমায় অংশ নিতে দেশের নানা প্রান্ত থেকে দলে দলে ময়দানে আসতে শুরু করেছে মুসল্লিরা। তুরাগ নদের তীরে অনুষ্ঠিত হওয়া বিশ্ব ইজতেমায় আতিথেয়তা নেবেন লাখো মুসল্লি।

বিজ্ঞাপন

শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরুর অপেক্ষাতেই গোটা তুরাগ পাড়। পুরোপুরি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই এরই মধ্যে ইজতেমা মাঠের সার্বিক প্রস্তুতি প্রায় শেষ হয়েছে।

১৬০ একরের পুরো ময়দান জুড়ে টানানো হয়েছে ছামিয়ানা। মুসল্লিদের সুবিধার্থে অজু, গোসলের ব্যবস্থাও রয়েছে ইজতেমা ময়দানে। অনেকেই মূল ময়দানে জায়গা না পেয়ে বিশ্ব ইজতেমার মাঠে প্রবেশপথের দুইপাশে অবস্থান নিয়েছেন।

বুধবার (৩১ জানুয়ারি) রাত থেকেই বাস, ট্রাক, ট্রেনে চড়ে ও পায়ে হেঁটে মুসল্লিরা টঙ্গীর ইজতেমা ময়দানে এলেও বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুরের পর থেকে পুরো মাঠ মুসল্লি দিয়ে পূর্ণ হয়ে যায়। শুক্রবার (২ ফেব্রুয়ারি) শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি ঘটবে রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।

জানা গেছে, বিশ্ব ইজতেমার প্রথম দিন দেশের বৃহত্তম জুমার নামাজ হবে। দুপুর দেড়টার দিকে কাকরাইলের মুরুব্বি মাওলানা জোবায়ের এ জুমার নামাজের ইমামতি করবেন। বৃহত্তম জুমার এ নামাজে অংশ নিতে ইজতেমায় তাবলিগের মুসল্লিদের পাশাপাশি গাজীপুর ও আশপাশের জেলার অনেকেই বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতেই ইজতেমা ময়দানে সবাই অবস্থান নিতে শুরু করেছেন।

বিজ্ঞাপন

পুরো ইজতেমা ময়দান ছাড়াও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের অলিগলিতেও কাতারবদ্ধ হয়ে জুমার নামাজ আদায় করবেন মুসল্লিরা। প্রতিবারের মতো এবারের ইজতেমাতেও উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি মেহমান অংশ নেবেন। ময়দানের উত্তর-পশ্চিম কোনে তাদের জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। মুসল্লিদের জন্য বাঁশের খুঁটির ওপর ছাউনির মধ্যে বয়ান শোনার জন্য লাগানো হয়েছে বিশেষ ছাতা মাইক। লাগানো হয়েছে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি। দেশীয় তাবলিগের মুসল্লিদের জন্য জেলাওয়ারি আলাদা খিত্তায় ভাগ করা হয়েছে।

ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. মাহফুজ জানান, বিশ্ব ইজতেমার মূল পর্ব শুক্রবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও বুধবার থেকেই দলে দলে মুসল্লিরা ইজতেমা ময়দানে এসে অবস্থান নিতে শুরু করেন। মুসল্লির দল মাঠের ভেতরে ঢুকে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন।

এদিকে, তাবলীগ ও জামায়াতের বিরোধের কারণে এবারও দুইভাগে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা। ২ ফেব্রুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে প্রথম পর্বের (জুবায়ের অনুসারী) ইজতেমা এবং ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে দ্বিতীয় পর্বের (সা’দ অনুসারী) ইজতেমা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম বলেন, ‘পুলিশের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা জোরদার থাকবে। বিশ্ব ইজতেমার প্রথম পর্বে নিরাপত্তায় র‌্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ৬ হাজার পুলিশ সদস্য কাজ করবেন।’

তিনি বলেন, ‘আজ থেকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ নিরাপত্তার দায়িত্বে মাঠে নেমেছে। পাশাপাশি ইজতেমা এলাকায় ট্রাফিক জোরদার করা হয়েছে। এছাড়াও উন্নত প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করে বিভিন্ন যানবাহনের গতিবিধি মনিটরিং করা হচ্ছে।’

সারাবাংলা/একে

ইজতেমা গাজীপুর

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর