Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমানতে বিমা প্রিমিয়ামের ভুল তথ্য দিলে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৪

ঢাকা: দেশের সব তফসিলি ব্যাংকগুলোকে বছরে দুইবার (ষাণ্মাসিক) আমানত বিমার প্রিমিয়ামের তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কোনো ব্যাংক এ তথ্য পাঠাতে বিলম্ব বা ভুল করলে জরিমানা গুনতে হবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ডিপোজিট ইনস্যুরেন্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি মাস্টার সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, দেশের ক্ষুদ্র আমানতদারীদের আমানতের সুরক্ষা ও সামগ্রিক আর্থিক স্থিতিশীলতা রক্ষায় ১৯৮৪ সাল থেকে আমানত বিমা পদ্ধতি তথা ডিপোজিট ইনস্যুরেন্স সিস্টেমস চালু আছে। বর্তমানে ‘ব্যাংক আমানত বীমা আইন, ২০০০’ অনুযায়ী দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক আবশ্যিকভাবে আমানত বিমা ট্রাস্ট তহবিলের সঙ্গে বিমা করা আছে।

এই আইনের ৫ নম্বর ধারা অনুযায়ী সব তফসিলি ব্যাংক বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত সময় ও পদ্ধতিতে আলোচ্য তহবিলে প্রিমিয়াম জমা দেবে। প্রিমিয়াম হিসাবায়নের লক্ষ্যে বর্তমানে প্রতি ছয় মাসে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংক থেকে নির্দিষ্ট ছক অনুযায়ী আমানত বিমা প্রিমিয়াম নির্ধারণী তথ্য সংগ্রহ করা হয়। সংগৃহীত তথ্য প্রয়োজনীয় যাচাই-বাছাই করে নির্ধারিত প্রিমিয়াম হার প্রয়োগ করে ব্যাংকগুলোর জন্য আবশ্যিকভাবে প্রদেয় প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করা হয়।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সব তফসিলি ব্যাংককে নির্দেশনা অনুযায়ী তথ্য প্রস্তুত করতে হবে। প্রস্তুত করা সব তথ্যের সফট কপি ও হার্ডকপি দাখিল করতে হবে। তফসিলি ব্যাংকগুলোকে জানুয়ারি থেকে জুন ও জুলাই থেকে ডিসেম্বর ষাণ্মাসিকের শেষ কর্মদিবসের হিসাবের স্থিতির ভিত্তিতে যথাক্রমে ৩১ জুলাই এবং ৩১ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট আগের বছরের তথ্য পাঠাতে হবে।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে ভুল তথ্যসম্বলিত বিবরণী দাখিল করলে ‘ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১০৯(২) ধারার বিধানবলে অর্থদণ্ড বা ওই সংশ্লিষ্ট শাস্তি আরোপ করা হবে। পাশাপাশি নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিবরণী দাখিলে ব্যর্থ হলে ‘ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’- এর ১০৯(৭) ধারার বিধান বলে নির্ধারিত হারে জরিমানা আরোপ ও আদায় করা হবে।

প্রিমিয়ামের ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে, প্রিমিয়াম জমার জন্য পত্র জারির ১০ (দশ) দিনের মধ্যে সব ব্যাংককে বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসের ডিপোজিট অ্যাকাউন্ট বিভাগে সংরক্ষিত আমানত বিমা ট্রাস্ট তহবিল হিসাবে নির্ধারিত প্রিমিয়াম জমা দিতে হবে। প্রিমিয়াম পরিশোধের সর্বশেষ দিন সরকারি ছুটির দিন হলে পরবর্তী প্রথম কর্মদিবসকে সর্বশেষ দিন হিসেবে গণ্য করা হবে।

এতে আরও বলা হয়, বিমাকৃত কোনো ব্যাংক প্রিমিয়াম দিতে ব্যর্থ হলে ‘ব্যাংক আমানত বিমা আইন, ২০০০’ এর ৫(৩) নম্বর ধারায় বর্ণিত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংকের চলতি হিসাব থেকে সমপরিমাণ অর্থ প্রিমিয়াম বাবদ কেটে আমানত বিমা ট্রাস্ট তহবিলে জমা করা হবে। এ ক্ষেত্রে বিলম্বিত সময়ের জন্য প্রিমিয়ামের উপর ব্যাংক রেটে দণ্ডসুদ আরোপ করা হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

আমানত জরিমানা বিমা প্রিমিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর