Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইজতেমায় চলছে দ্বিতীয় দিনের বয়ান, হবে যৌতুক ছাড়া বিয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৬

গাজীপুর: জেলার টঙ্গীর তুরাগ নদের তীরে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য নিজের ইমান, আমল ও আখলাককে পরিপূর্ণ শুদ্ধরূপে গড়ে তুলতে বয়ান করছে ইজতেমার শীর্ষ আলেমরা। আর এই বয়ান থেকে শিক্ষা গ্রহণ করে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার অপেক্ষায় মুসল্লিরা। এছাড়া আজ যৌতুক ছাড়া বিয়ে অনুষ্ঠিত হবে।

রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। জানা যায়, তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে বিশ্ব তাবলিগ জামায়াতের মুরুব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা যোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

শনিবার সকাল থেকেই টঙ্গীর ইজতেমাস্থল ও এর আশপাশের এলাকা যেন লোকে লোকারণ্য হয়ে পড়েছে। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় আগত লাখ লাখ মুসল্লির আগমনে তুরাগ নদের পাড় ধর্মীয় আলোচনায় মুখরিত হয়ে উঠেছে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনে বাদ ফজর মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান এবং সেটা বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

বাদ জোহর বয়ান করবেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বাদ আসর বয়ান করবেন ভারতের মাওলানা জুহাইরুল হাসান। বাদ আসর যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

বয়ানে পরকালের চিরস্থায়ী সুখ শান্তির জন্য প্রত্যককে দুনিয়াতে জীবিত থাকা অবস্থায় দ্বীনের দাওয়াতের কাজে জানমাল দিয়ে মেহনত করতে বলা হয়।

বয়ানে আরও বলেন, দাওয়াতের মেহনত হলো নবুওয়াতি মেহনত। এই মেহনত খুলুসিয়াত ও আজমতের সাথে যারা করবে তাদের যেকোন আমলের ফজিলত বহুগুণ বেড়ে যায়।

ইজতেমায় মূল বয়ান উর্দুতে হলেও অংশ নেওয়া বিভিন্ন ভাষাভাষি মুসল্লিদের জন্য তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

সারাবাংলা/টিকে/এনএস

টঙ্গী টপ নিউজ বিশ্ব ইজতেমা-২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর