Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হলো যৌতুকবিহীন বিয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১০

গাজীপুর: টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার ইজতেমায় ৭২টি যৌতুকবিহীন বিয়ে পড়ানো হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) বাদ আসর ইজতেমা ময়দানের মূল বয়ান মঞ্চ থেকে এ যৌতুকবিহীন বিয়ে পড়ানো হয়।

যৌতুকবিহীন বিয়ে পড়ান ভারতের মাওলানা জুহাইরুল হাছান। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমার গণমাধ্যম সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান।

বিয়ে পড়ানোর আগে জুহাইরুল হাছান বলেন, “ইসলাম শুধু যৌতুক প্রথার বিরোধীই নয়, বিয়ে-শাদির ক্ষেত্রে সব ধরনের অপচয়েরও বিপক্ষে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘সেই বিয়েই সর্বাধিক বরকতময়, যে বিয়েতে ব্যয় খুব সামান্যই হয়।’ তবে কোনো ধরণের চাপ ও শর্ত ছাড়া কন্যাপক্ষ খুশিমনে বরকে বা বরপক্ষকে কিছু দিলে তা যৌতুক হবে না বরং তা উপহার বা হাদিয়া হিসেবে গণ্য হবে।”

ময়দানে যৌতুকবিহীন বিয়ে করেছেন দিনাজপুর জেলার বীরগঞ্জ থানার আবুল বাশার। তিনি গাজীপুর সদর এলাকার একটি মসজিদে ইমামতি করেন। আজ রংপুর জেলার মিঠাপুকুর থানার মার্জিয়া আক্তারের সঙ্গে যৌতুকবিহীন বিয়ের বন্ধনে আবদ্ধ হন তিনি।

আবুল বাশার বলেন, ‘পঁচিশ দিন আগে পারিবারিকভাবে বিয়ের সিদ্ধান্ত হয়। আজ যৌতুকবিহীন বিয়ে করলাম। কনের পক্ষ থেকে তার বাবা এসেছেন। ২ লাখ ২৫ হাজার টাকা দেনমোহর ধার্য করে বিয়ে সম্পন্ন হয়েছে।’

এর আগে দুপুরে বিয়ের জন্য বর ও কনের তালিকা নেওয়া হয়। বিয়ের আগে বাদ আসর বিয়ের খুতবা দেওয়া হয়। বয়ান শেষে ওইসব বর ও কনের অভিভাবকদের সম্মতিতে বিয়ে পড়ানো হয়। বিয়ে শেষে উপস্থিত বর-কনের স্বজনদের ও মুসল্লিদের মধ্যে খেজুর বিতরণ করা হয়।

উল্লেখ্য, ৪ ফেব্রুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম ধাপের সমাপ্তি ঘটবে। পরে, চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

ইজতেমা টপ নিউজ যৌতুকবিহীন বিয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর