Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ, সড়কে মুসল্লিদের ঢল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩০

গাজীপুর: টঙ্গীর তুরাগ নদের তীরে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ। রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় মোনাজাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আখেরি মোনাজাত পরিচালনা করবেন তাবলিগ জামাতের কাকরাইলের শুরা সদস্য হাফেজ মাওলানা মুহাম্মদ যোবায়ের।

৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে ভোর থেকেই দূর-দূরান্ত আসছেন মুসল্লিরা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মুসল্লিদের উপচে পড়া ভিড়। ভোগড়া বাইপাস থেকে ইজতেমা মাঠের দূরত্ব প্রায় ১০ কিলোমিটার হলেও মুসল্লিরা এই পুরো পথ পায়ে হেঁটে চলে এসেছেন বিশ্ব ইজতেমা ময়দানে আখেরি মোনাজাতে অংশগ্রহণ করার জন্য।

বিজ্ঞাপন

এদিকে ইজতেমা ময়দানে মুসল্লিদের যাত্রা নির্বিঘ্ন করতে রোববার রাত ১২টা থেকে টঙ্গীমুখী গণপরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ।

মোহাম্মদপুর থেকে এসেছেন ফরহাদ। তিনি জানিয়েছেন সকালে সাধারণ মানুষের চাপ থাকবে এবং গাড়ি চলাচল বন্ধ থাকবে বিধায় শনিবার রাতেই ইজতেমা ময়দানে চলে এসেছেন। মোনাজাত শেষ করে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হবেন।

মীরেরবাজার থেকে হেটে এসেছেন সাহাব উদ্দিন নামের এক মুরব্বি। ফজরের নামাজ পড়েই তিনি টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানের আসার জন্য রওনা হন। কিছুটা কষ্ট হলেও ইজতেমা ময়দানে পৌঁছাতে পেরে তিনি খুবই আনন্দিত।

বিশ্ব ইজতেমা অংশগ্রহণ করা, একইসঙ্গে আখেরি মোনাজাতে শরীক হওয়ার উদ্দেশ্যে গত বুধবার (৩১ জানুয়ারি) থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আখেরি মোনাজাতে অংশ নিতে বাস, ট্রাক, মিনিবাস, কার, মাইক্রোবাস, ট্রেন, লঞ্চ ও স্টিমারে করেও টঙ্গীতে পৌঁছেছেন অনেকে। শীত ও কুয়াশা উপেক্ষা করে রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার লোকজনের ঢল নেমেছে টঙ্গীর তুরাগ নদের তীরে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, তাবলিগ জামাতের দুই পক্ষের বিরোধের কারণে এবারও দুই ভাগে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা। গত ২ ফেব্রুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে প্রথম পর্ব (জুবায়ের অনুসারী)। যা আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হচ্ছে আজ। এছাড়া আগামী ৯ ফেব্রুয়ারে থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব (সা’দ অনুসারী)।

সারাবাংলা/টিকে/এনএস

আখেরি মোনাজাত বিশ্ব ইজতেমা বিশ্ব ইজতেমা-২০২৪

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর