Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষকদের সাজা না হলে জাবি উপাচার্যের পদত্যাগ আন্দোলন

জাবি করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৪

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দম্পতিকে ডেকে এনে স্বামীকে মীর মশাররফ হোসেন হলের ৩১৭ নং কক্ষে আটকে রেখে হলের পাশের জঙ্গলে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের উপযুক্ত সাজা চেয়েছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দোষীদের সাজা নিশ্চিত করা না হলে উপাচার্যের পদত্যাগ আন্দোলন শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ আয়োজিত মানববন্ধনে এই হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

মানববন্ধনে ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলি বলেন, নিপীড়ক শিক্ষার্থী ও তাকে সহায়তাকারীদের বিচার নিশ্চিত করতে হবে, অপরাধী ও অবৈধ এই শিক্ষার্থীর সদনপত্র ও ছাত্রত্ব বাতিল করতে হবে, বিশ্ববিদ্যালয়কে নিজ ব্যয়ে বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা লড়ে বিচার নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন পাঁচ দিনের মধ্যে অবৈধ শিক্ষার্থীদেরকে হল থেকে বের করার আশ্বাস দিলেও এখনও কোনো উদ্যোগ নেয়নি। এরইমধ্যে তিনদিন পেরিয়ে গেছে। আমরা আগামী দুই দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের হলগুলো অবৈধ শিক্ষার্থীমুক্ত করার দাবি জানাচ্ছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নিষ্ক্রিয় ও নির্বিকার অ্যাখ্যা দিয়ে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা এমন একজন উপাচার্যকে পেয়েছি যিনি ক্যাম্পাসে কোনো ঘটনা ঘটলে এর পরিপ্রেক্ষিতে কোনো সিদ্ধান্ত নিতে পারেন না। তিনি বড়জোর একটি নির্দেশ পাঠান, কিন্তু বাস্তবে ঘটে না। আমরা হল থেকে অছাত্রদের বের করার কথা বলেছি, তিনি শুধু তারা নির্দেশ দিয়ে নির্বিকার হয়ে বসে আছেন।’

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক গোলাম রব্বানী, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রেজওয়ানা করিম স্নিগ্ধাসহ আরও অনেকে বক্তব্য রাখেন। এদিকে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইনকে আহ্বায়ক ও শিক্ষার্থী মাহফুজুল আলম মেঘকে সদস্যসচিব করে ধর্ষণের সুষ্ঠু বিচারের দাবিতে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ এর কার্যক্রম শুরু হয়েছে।

সারাবাংলা/একে

আন্দোলন জাবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর