Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-আঙ্কারা


১৯ ডিসেম্বর ২০১৭ ১৬:৫২

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা :  রোহিঙ্গা সংকট মোকাবিলায় ঢাকার সঙ্গে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে আঙ্কারা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এ প্রত্যয়ের কথা জানান। বৈঠকে উভয় দেশের সম্পর্ক ঘনিষ্ঠ ও জোরদার করার ব্যাপারেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

বৈঠকে ক্ষুদ্র মাঝারি শিল্পের বিকাশ ও পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ বিষয়ে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা বাড়াতে ঢাকা-আঙ্কারার মধ্যে ‍দুটি সমঝোতা স্মারক সই হয়।

একটি সমঝোতা স্মারক হয়েছে বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন এবং তুরস্কের এসএমই ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মধ্যে। অন্যটি হয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং টার্কিশ স্ট্যান্ডার্ডর্স ইনস্টিটিউশনের মধ্যে।

বৈঠক শেষে প্রেস স্টেটমেন্ট দেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। তিনি বলেন, তুরস্ক সবসময় বাংলাদেশের পাশে একান্ত বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে চায়। উন্নয়ন সংস্থার মাধ্যমে বাংলাদেশের প্রতি সবসময় তুরস্কের সহযোগিতা অব্যাহত থাকবে।  বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আমরা সহায়ক ভূমিকা রাখতে চাই।

তিনি আরো বলেন, ওআইসি সম্মেলনে ফিলিস্তিনের নিপীড়িত মানুষের পক্ষে দাঁড়িয়েছে বাংলাদেশ। এ জন্য আমি বাংলাদেশকে ধন্যবাদ জানাই।

রোহিঙ্গা ইস্যু মোকাবিলা ও প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তা করবে তুরস্ক। এই সংকট মোকাবিলায় আন্তর্জাতিক মহলকেও আরও সক্রিয় হতে হবে।

বিজ্ঞাপন

এদিকে সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী।

সরকারি সফরে গতকাল সোমবার রাতে ঢাকায় আসেন তুরস্কের প্রধানমন্ত্রী।  তুরস্কের উপ প্রধানমন্ত্রী, উপ পররাষ্ট্রমন্ত্রী, উপদেষ্টাসহ ২১ সদস্যের সরকারি প্রতিনিধি দলকে নিয়ে গতকাল রাত পৌনে ৯টায় বিশেষ বিমানযোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে বিনালিকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে তিনি যান হোটেল সোনারগাঁও এ। সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করছেন।

মঙ্গলবার তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও বৈঠক করবেন তুরস্কের প্রধানমন্ত্রী। আজ সন্ধ্যা ছয়টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ বৈঠক হবে।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ ও এনামুল হক চৌধুরী উপস্থিত থাকবেন।

বুধবার সকালে বিমানযোগে কক্সবাজার যাবেন তুর্কী প্রধানমন্ত্রী। কুতুপালং এ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর দুইটায় কক্সবাজার থেকে সরাসরি আংকারা ফিরে যাবেন বিনালি ইলদিরিম।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর