Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ মার্চ সংসদের সংরক্ষিত আসনে ভোট

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১১

ঢাকা: দ্বাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচনে ভোট হবে আগামী ১৪ মার্চ। নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের ১৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিন কমিশনের ২৭তম কমিশন সভায় এই দিন-তারিখ নির্ধারণ করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সভায় সভাপতিত্ব কমিশন করেন।

কমিশন সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তিনি বলেন, সংরক্ষিত আসনে নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৯ ও ২০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই হবে। বাছাইয়ে বৈধ মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর ভোট হবে ১৪ মার্চ।

আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর মধ্যে তাদের আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। এবারের সংসদে প্রতিনিধিত্বশীল রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগ আনুপাতিক হারে সংরক্ষিত আসন পাচ্ছে ৩৮টি। এর বাইরে ৬২ জন স্বতন্ত্র এমপিদের ভাগে রয়েছে ১০টি সংরক্ষিত আসন। এই স্বতন্ত্রদের প্রায় সবাই আওয়ামী লীগের হওয়ায় তাদের পক্ষেও এই ১০টি সংরক্ষিত আসনে প্রার্থী দেবে আওয়ামী লীগ। আর জাতীয় পার্টি প্রার্থী দেবে দুটি আসনে।

আইন অনুযায়ী, ৩০০ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা এই সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হয়ে থাকেন। তবে সাধারণত এই নির্বাচনের প্রয়োজনই হয় না। কারণ সংরক্ষিত আসনগুলোর জন্য সংসদে প্রতিনিধিত্বশীল দলগুলো আসনের সমানসংখ্যাক অর্থাৎ ৫০ জনকেই মনোনয়ন দেয়। ফলে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হলেই সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যান।

সারাবাংলা/টিআর

জাতীয় সংসদ নির্বাচন কমিশন সংরক্ষিত আসনে নির্বাচন সংরক্ষিত মহিলা আসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর