Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের একমাস পর নদভীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪০

চট্টগ্রাম ব্যুরো: ভোট শেষ হওয়ার ঠিক একমাসের পূরণের দিনে এসে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই মামলায় তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীকেও আসামি করা হয়েছে। আদালত মামলা আমলে নিয়ে তাদের ১৬ জুনের মধ্যে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের দ্বিতীয় বিচারিক হাকিম আওলাদ হোসাইন মুহাম্মদ জুনাইদের আদালতে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা বিকল চাকমা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের আওয়ামী লীগের প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেবের কাছে হেরে যান।

মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভী ও রিজিয়া রেজা চৌধুরী গত বছরের ৩১ ডিসেম্বর নির্বাচনী প্রচারণায় গিয়ে লোহাগাড়ার চুনতি মাদরাসার সিরাতুন্নবি মাহফিলে এক কোটি টাকা অনুদান দেন। একই প্রচারণায় তিনি এক সমর্থকের ছেলেকে চাকরির আশ্বাস দিয়ে সেটি প্রকাশ্যে ঘোষণা দেন। এছাড়া আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা দেন। রিজিয়া রেজা চৌধুরী লোহাগাড়ার পুটিবিলা তাঁতিপাড়ায় এক সমাবেশে ২ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন।

নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে ২ জানুয়ারি নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে এসব বিষয়ে লিখিত অভিযোগ দেন স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব। অভিযোগ গ্রহণ করে অনুসন্ধান কমিটি তাদের কাছে ব্যাখা চান। উভয়ই লিখিত ব্যাখা কমিটির কাছে দাখিল করেন। অভিযোগের সত্যতা পেয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটি নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ১১ (ক) বিধান অনুযায়ী আইনগত ব্যবস্থা নেয়ার সুপারিশ করে নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠায়।

এর ভিত্তিতে দু’জনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেয় ইসি।

চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভী ও তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের হয়েছে। আদালত মামলা আমলে নিয়ে আসামিদের ১৬ জুনের মধ্যে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।’

চট্টগ্রাম-১৫ আসন থেকে ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে জয়ী হয়েছিলেন আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভী, যিনি জামায়াত ঘরানার হিসেবে পরিচিত ছিলেন।

দশ বছরে সংসদ সদস্য হিসেবে আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দীন নদভীর বিভিন্ন কর্মকাণ্ড আলোচনা-সমালোচনার জন্ম দেয়। ‘জামায়াত তকমা’ ঘুচিয়ে এলাকায়-দলে প্রভাব-প্রতিপত্তি তৈরি করতে বিভিন্নসময়ে তার কর্মকাণ্ড বিতর্ক তৈরি হয়। অভিযোগ আছে, জামায়াত-শিবিরের সঙ্গে যুক্ত নিজের স্বজন ও অনুসারীদের তিনি আওয়ামী লীগে প্রতিষ্ঠা করেন। বিপরীতে আওয়ামী লীগের প্রত্যক্ষ রাজনীতিতে যারা ছিলেন, তাদের কোণঠাসা করেন।

সর্বশেষ নির্বাচনে নৌকা প্রতীক পেয়েও তারই একসময়ের ঘনিষ্ঠ সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুল মোতালেবের কাছে পরাজিত হন।

সারাবাংলা/আরডি/এনইউ

আচরণবিধি একমাস টপ নিউজ নদভী ভোট মামলা লঙ্ঘন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর