Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৬

ঢাকা: জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) সঙ্গে জ্বালানি বিভাগের প্রায় ২.১ বিলিয়ন ডলার সহায়তা চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

চুক্তিতে সই করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও আইটিএফসির সৌদি আরবের প্রাধান অপারেশন অফিসার নাজিম নূরদালি। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সংশ্লিষ্ট দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন।

নসরুল হামিদ বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর। বৈশ্বিক প্রেক্ষাপটে তেল ও গ্যাসের সার্বিক মূল্য বৃদ্ধির ফলে জ্বালানি নিরাপত্তা স্থিতিশীল রাখা বেশ দুষ্কর। দেশীয় প্রাকৃতিক গ্যাস ও তেল অনুসন্ধান এবং উত্তলোন কার্যক্রম বাড়ানোর পাশাপাশি তেল-গ্যাস সমৃদ্ধ দেশগুলোর সহযোগিতা নেওয়ার উদ্যোগ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, আইটিএফসি আগে থেকেই তেল আমদানিতে আমাদের সহযোগিতা করে আসছে। এখন তেলের পাশাপাশি গ্যাস ক্রয়েও সহযোগিতা করবে। প্রায় ৫০০ মিলিয়ন ডলার নিয়ে গ্যাস ক্রয় করা যাবে, যা আগামীতে সংকট নিরসনে অনেকটা সহায়তা করবে।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর