Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইনফ্লুয়েন্সারদের ঘিরে বইমেলায় ভিড় বাড়ছে, বিক্রি নয়

আহমেদ জামান শিমুল, এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৪

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যমে কনটেন্ট ক্রিয়েটর তথা ইনফ্লুয়েন্সার তারা। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে তাদের জনপ্রিয়তা প্রশ্নাতীত। সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের অনুসারী লাখ লাখ। ‘প্রভাবশালী’ এসব ব্যক্তিত্বরা গত কয়েক বছর ধরেই লিখছেন বই, নিয়ম করে প্রকাশ করে আসছেন বইমেলায়। গত দুয়েক বছরে তাদের লেখা বইগুলো ‘বেস্টসেলার’ তালিকাতেও স্থান পেয়েছে। এ বছরের বইমেলার প্রথম সপ্তাহে তেমন অন্তত পাঁচজন ইনফ্লুয়েন্সারের বই মেলায় এসেছে।

মেলা ঘুরে এবং প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা যাচ্ছে, বইয়ের বদৌলতেই বইমেলায় ইনফ্লুয়েন্সারদের আনাগোনা নিয়মিত। সেই সূত্র ধরে স্টলগুলোতে ভিড় করছেন ভক্ত-অনুসারীরাও। তবে তারকাদের সঙ্গে তাদের ছবি তুলতে যত আগ্রহ, বই কিনতে ঠিক ততটা আগ্রহ দেখা যাচ্ছে না।

সোস্যাল হ্যান্ডেলে মিলিয়ন ফলোয়ার রয়েছে বই প্রকাশের তালিকায় থাকা ইনফ্লুয়েন্সারদের। তাদের দিয়ে বই লিখিয়ে প্রকাশ করার ক্ষেত্রে প্রকাশকদেরও উদ্দেশ্য বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবসায়িক। ইনফ্লুয়েন্সারদের মিলিয়ন মিলিয়ন অনুসারী থাকার সুবাদে বই বেস্টসেলার তালিকায় ওঠা তো অস্বাভাবিক নয়। আর সেটি হলে প্রকাশক নিঃসন্দেহে লাভবান হবেন।

কিংবদন্তী প্রকাশনী মেলায় এনেছে ‘পুচির মা’খ্যাত তাপসী পালের বই ‘পুচি ফ্যামিলি মুখ ও মুখোশ’। প্রকাশনীর জেনারেল ম্যানেজার আরাফাত মহসিন সারাবাংলাকে বলেন, ‘ব্যবসায়িক উদ্দেশ্য তো অবশ্যই থাকে। কিন্তু তারা তো নিজেরাই লিখছেন। তাদের বই সবাই কিনছেও। আবার তাদের মধ্যে অনেকেই নিয়মিত লেখালেখি করেন। তাপসী পাল যেমন নিয়মিত বিভিন্ন পত্রিকায় লিখে থাকেন।’

মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে আলোচিত জুটি খন্দকার মুশতাক আহমেদ ও সিনথিয়া ইসলাম তিশার তিনটি বই ‘তিশার ভালোবাসা’, ‘তিশা অ্যান্ড মুশতাক’ ও ‘তিশা তোমার জন্য’। এর মধ্যে ‘তিশা তোমার জন্য’ জন্য বইটি ছাড়া বাকি বইগুলো বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকে বইমেলায় পাওয়া যাচ্ছে। এ উপলক্ষে বিকেল থেকে স্টলে ছিলেন মুশতাক-তিশা। তাদের দেখতে বেশ কিছু দর্শনার্থী ভিড় করেছিলেন।

কাজী নজরুল ইসলাম কলেজের দর্শন তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ মিজান পাবলিশার্সের প্যাভিলনের পাশে দাঁড়িয়ে ভিডিও করছিলেন। সঙ্গে ছিলেন তার দুই বোন। তারা জানালেন, তারা ফেসবুক-ইউটিউবে মুশতাক-তিশার কনটেন্ট নিয়মিত দেখেন। সেই সুবাদেই তাদের ভালো লাগে। সে কারণেই মেলায় হাজির হয়েছেন। সুযোগ খুঁজছেন তাদের সঙ্গে ছবি তোলার।

তবে মুশতাক-তিশার সঙ্গে ছবি তোলার আগ্রহ থাকলেও তাদের লেখা বই কেনার আগ্রহ নেই তিন ভাই-বোন কারওই। বই কেনার কথা তুলতেই মাহফুজ বললেন, ‘কিনব না। আমি মূলত হুমায়ুন আহমেদের পাঠক। মেলা থেকে তার বই কিনেছি অনেকগুলো।’

নিজের পোষা বিড়াল নিয়ে কনটেন্ট বানিয়ে ‘পুচির মা’ নামে জনপ্রিয় তাপসী পাল। তিনি এবার নিজের বেড়াল নিয়েই লিখেছেন, ‘পুচি ফ্যামিলি মুখ ও মুখোশ’। বইটি প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন। স্টলের জেনারেলের ম্যানেজার আরাফাত মহসিন জানালেন, শনিবার (১০ ফেব্রুয়ারি) বইটি মেলায় আসছে। অনেক পাঠকই এরই মধ্যে বইটি সম্পর্কে আগ্রহ দেখিয়েছেন। এমনকি অনলাইনে অনেকে প্রি-অর্ডারও করেছেন।

ফেসবুক লাইভে বিভিন্ন পণ্য বিক্রি করে আলোচিত মডেল, অভিনেত্রী বারিশ হক। তার জীবনের সংগ্রামের নানা অধ্যায় নিয়ে লিখেছেন ‘পূর্ণতা’। এটি প্রকাশ করেছে অধ্যায়ন প্রকাশনী। একই প্রকাশনা সংস্থা থেকে আরও এসেছে জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর কামরুন নাহারা ডানার (ডানা ভাই জোশ) ‘অনিশ্চিয়তা অনির্বাণ’ এবং সাকিব বিন রশীদ ও মেহজাবীন আহমেদের ‘সম্পর্ক 101’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের শিক্ষার্থী সজীব অধ্যায়নের স্টলে দাঁড়িয়ে দেখছিলেন ‘সম্পর্ক 101’ বইটি। শেষ পর্যন্ত সেটি না কিনে অন্য আরেকটি বই কিনলেন তিনি। জানতে চাইলে সজীব বলেন, ‘সাকিব ও মেহাজীবনের কনটেন্ট ফেসবুকে আমি দেখেছি। ভালোও লাগে। কিন্তু আমি যে ধরনের বই পছন্দ করি, এটি সে ধরনের বই না। তাই নেওয়া হচ্ছে না।’

অধ্যায়নের বিক্রয়কর্মীরা জানালেন, এখনো স্টলে বইগুলোর লেখকরা আসতে শুরু করেননি। ভক্ত-অনুসারীরা এসে ইনফ্লুয়েন্সারদেরই খুঁজছেন বেশির ভাগ ক্ষেত্রে। ভক্তরা চান তারকাদের সঙ্গে ছবি তুলতে, অটোগ্রাফ নিতে। সে তুলনায় বই কেনার দিকে তাকে ঝোঁক অনেকটাই কম।

এখন পর্যন্ত এমন চিত্র প্রায় সব প্রকাশনীর স্টলেই। ফলে বই বিক্রি নিয়ে এখনো প্রকাশকরা খুব একটা বলার কিছু পাচ্ছেন না। তবে হতাশও হচ্ছেন না। তাদের প্রত্যাশা, বইমেলা আর কয়েকদিন গড়ালে ‘কাঙ্ক্ষিত’ পরিমাণে বিক্রি শুরু হবে।

ছবি: ইভান গালিব

সারাবাংলা/এজেডএস/টিআর

ইনফ্লুয়েন্সারদের বই টপ নিউজ ডানা ভাই জোশ তিশা পুচির মা বইমেলা ২০২৪ মুশতাক খন্দকার মেহজাবীন চৌধুরী সাকিব বিন রশীদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর