Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ পণ্য আমদানিতে শুল্ক কমলো, তেল উৎপাদনে মূসক মওকুফ

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫১

ঢাকা: রমজান মাস সামনে রেখে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে চাল, চিনি, ভোজ্যতেল ও খেজুর আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার। এর মধ্যে চালের ওপর আমদানিতে সব ধরনের শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি রেগুলেটরি ডিউটিও কমানো হয়েছে। অন্যদিকে ভোজ্যতেল উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে সব ধরনের মূল্য সংযোজন কর (মূসক) প্রত্যাহার করা হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের পৃথক পৃথক প্রজ্ঞাপনে এসব শুল্ক কমানো ও অব্যাহতির আদেশ জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনগুলোতে বলা হয়েছে, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। অন্যদিকে ৩০ মার্চ পর্যন্ত খেজুর, ১৫ এপ্রিল ভোজ্যতেল, ৩১ মার্চ পর্যন্ত চিনি ও ১৫ মে পর্যন্ত চালে শুল্ক অব্যাহতি ও কমানোর এই সুবিধা বলবৎ থাকবে।

রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ জানুয়ারি চাল, চিনি, ভোজ্যতেল ও খেজুরের শুল্ক ও কর কমানোর নির্দেশ দিয়েছিলেন। ওই নির্দেশের পর শুল্ক কমাতে বাণিজ্য মন্ত্রণালয় চিঠি দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর)। বাণিজ্যমন্ত্রীও জানিয়েছিলেন, শিগগিরই এসব শুল্ক কমানোর আদেশ জারি হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, পরিশোধিত-অপরিশোধিত প্রতি মেট্রিক টন চিনিতে আমদানিতে শুল্ক দেড় হাজার টাকা থেকে কমিয়ে এক হাজার টাকা করা হয়েছে। অন্যদিকে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল ও পাম তেলসহ অন্যান্য ভোজ্যতেল আমদানিতে মূসক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

নতুন প্রজ্ঞাপনে খেজুরের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করেছে এনবিআর। শুকনো খেজুরের ওপরও নতুন এই শুল্ক হার বলবৎ থাকবে। এর বাইরে সুগন্ধি চাল ছাড়া সব ধরনের সিদ্ধ ও আতপ চাল আমদানিতে সব ধরনের আমদানি শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি চাল আমদানিতে রেগুলেটারি ডিউটি তথা নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে পৃথক এক প্রজ্ঞাপনে পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয়ভাবে উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে আরোপ করা সব ধরনের মূসক থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই সুবিধাও ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

এর আগে ২৯ ডিসেম্বরের মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী এসব পণ্যের আমদানি শুল্ক কমানোর নির্দেশ দিয়েছিলেন। মন্ত্রিসভা বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ব্রিফিংয়ে বলেন, বৈঠকে আলোচ্য সূচির বাইরে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী তেল, চিনি, খেজুর ও চালের আমদানি শুল্ক কমানোর নির্দেশ দিয়েছেন। কী পরিমাণ শুল্ক কমানো হবে, তা এনবিআর পরীক্ষা করে দেখবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

আমদানি শুল্ক এনবিআর নিত্যপণ্য বাজার নিয়ন্ত্রণ মূসক অব্যাহতি শুল্ক অব্যাহতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর