Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৯ কেন্দ্রে মেডিকেল ভর্তি পরীক্ষা শুক্রবার, পরীক্ষার্থী এক লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৫

মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি: মন্ত্রণালয়

ঢাকা: দেশের মেডিকেল কলেজগুলোর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় এ বছর অংশ নিচ্ছে এক লাখ চার হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী। আগামীকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীসহ ১৫ জেলা ও বিভাগীয় শহরের ১৯টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। কেন্দ্রগুলোর অধীনে ৪৪টি ভেন্যুতে সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলবে সকাল ১১টা পর্যন্ত।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষার বিভিন্ন তথ্য তুলে ধরেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, এ বছর দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসনসংখ্যা পাঁচ হাজার ৩৮০টি। আর অনুমোদিত বেসরকারি ৬৭টি মেডিকেল কলেজে আসন রয়েছে ছয় হাজার ২৯৫টি। বিভিন্ন অনিয়মের কারণে এবার ছয়টি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করতে দেওয়া হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষায় স্বচ্ছতা আনার পাশাপাশি হয়রানি ও অনিয়ম বন্ধ করে মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি প্রক্রিয়া ডিজিটাল করা হয়েছে। গত কয়েক বছর ডিজিটালাইজেশন ও অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার ফলে প্রশ্নপত্র ফাঁস বন্ধ হয়েছে। একটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়েছে।

মন্ত্রী জানান, প্রশ্নপত্র বহনকারী ট্রাংকে একটি ইলেকট্রনিক ডিভাইস থাকবে, যার মাধ্যমে অধিদফতর থেকে পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র আনা-নেওয়া কার্যক্রম মনিটরিং করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার সকাল ৮টায় হলের গেট খুলবে। সকাল সাড়ে ৯টার পর কোনো পরীক্ষার্থী হলে ঢুকতে পারবেন না। পরীক্ষার্থীদের প্রবেশপত্রের রঙিন প্রিন্ট কপি সঙ্গে রাখতে হবে। এই প্রবেশপত্র ও বল পয়েন্ট কলম ছাড়া পরীক্ষার্থী অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস বহন করতে পারবে না।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষার কেন্দ্রে সকাল ৮টা থেকেই ইনভিজিলেটররা (কক্ষ পরিদর্শক) দায়িত্বপ্রাপ্ত কক্ষে অবস্থান করবেন। প্রবেশপত্রে পরীক্ষার্থীর ছবির জলছাপ ও রঙিন ছবির সঙ্গে পরীক্ষার্থীর চেহারা মিলিয়ে তারপর তারা পরীক্ষার্থীকে কক্ষে প্রবেশের অনুমতি দেবেন। পরীক্ষার্থী, ইনভিজিলেটর, ভেন্যুর কর্মকর্তা-কর্মচারী কিংবা মন্ত্রণালয় বা অধিদফতরের কর্মকর্তারা কেউ কোনো মোবাইল, ব্লুটুথ, এয়ারফোন বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস বহন করতে পারবেন না। পরীক্ষার হলে ভর্তি পরীক্ষাসংশ্লিষ্ট কাজে যুক্ত কেউ মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আজিজুর রহমান, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া, স্বাচিপ সভাপতি জামাল উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

ডা. সামন্ত লাল সেন মেডিকেল কলেজ মেডিকেল ভর্তি পরীক্ষা স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর