Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব ইজতেমায় ‘মানবতার ফেরিওয়ালা’ ইবিট লিও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪৫

ইজতেমা ময়দানে ইবিট লিও। ছবি: সারাবাংলা

গাজীপুর: মুসলিম উম্মার দ্বিতীয় বৃহৎ জমায়েত বিশ্ব ইজতেমা ময়দানে এসেছেন মালয়েশিয়ায় ‘মানবতার ফেরিওয়ালা’ খ্যাত আলোচিত সমাজকর্মী ওস্তাদ ইবিট লিও। তিনি গত ইজতেমার পর এবার দ্বিতীয় ধাপের ইজতেমার আয়োজনে যোগ দিলেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ছয়টার দিকে ইজতেমা ময়দানের উত্তর পশ্চিম পাশে বিদেশিদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে মাগরিবের নামাজ আদায় করেছেন।

এর আগে, তিনি তার কয়েকটি ছবি নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট করেন। বুধবার (৭ ফেব্রুয়ারি) ক্যাপশনে লিখেছেন, ‘দোয়াকান, ফ্লাই টু ঢাকা বাংলাদেশ।’ অপর একটি পোস্টে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ক্যাপশনে লিখেছেন, ‘আই লাভ বাংলাদেশ, বিউটিফুল।’

বাংলাদেশে আসার পর ইবিট লিওর ফেসবুক পোস্ট

সন্ধ্যায় ইজতেমা ময়দানের বিদেশি খিত্তায় ইবিট লিওর সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। লিও বলেন, ‘বাংলাদেশে এসেছি। বাংলাদেশেকে ভালোবাসি। আখেরি মোনাজাতে অংশ নিতে চাই।’

ইবিট লিওর পুরো নাম ইবিট ইরাওয়ান বিন ইব্রাহিম লিও। মালয়েশিয়ার মুসলিম উদ্যোক্তা এবং ধর্মপ্রচারক হিসেবে তিনি বেশ পরিচিত।

১৯৮৪ সালের ২১ ডিসেম্বর মালয়েশিয়ার পাহাং রাজ্যে তিনি জন্মগ্রহণ করেছেন। তার পিতার নাম মুয়াডজম শাহে লিউ ইউ পাউ। ১১ জন ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। দ্বীনকে অনুসরণ করে ১২ বছর বয়সে তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। একজন সমাজসেবক ও ধর্ম প্রচারক সৎ, ন্যায়-নীতিবান, উদার সমাজ সংস্কারক হিসেবে তিনি মালয়েশিয়ায় সর্বপরিচিত।

ইবিট লিও ২০১৫ সালে ‘মওলিদুর রসুল’ জাতীয় পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ২০২০ সালের ১৫ আগস্ট জাতীয় যুব দিবস উদযাপন অনুষ্ঠানে সমাজ বিনির্মাণে এবং মহামারি করোনার সময়ে মানবকল্যাণে বিশেষ অবদান রাখায় জাতীয় যুব দিবসের বিশেষ সম্মানে ভূষিত করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

সারাবাংলা/একে

ইবিট লিও গাজীপুর টপ নিউজ বিশ্ব ইজতেমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর