Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুটবলে আসছে নীল কার্ড

স্পোর্টস ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২২

ফুটবলে আসছে নতুন কার্ড

ফুটবলের এত বছরের ইতিহাসে আন্তর্জাতিক পর্যায় থেকে শীর্ষ লিগ, সবখানেই ছিল দুটি কার্ডের ব্যবহার। হলুদ ও লাল কার্ডের সাথে এবার যোগ হচ্ছে আরেকটি কার্ড। ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড জানিয়েছে, রেফারি কিংবা অন্য কারো সাথে অসদাচরণ করলে ফুটবলার ও সেই দলের অন্য যে কাউকে দেখানো হবে নীল কার্ড।

ফাউল কিংবা অসদাচরণের জন্য এতদিন হলুদ ও লাল কার্ডের প্রচলন ছিল ফুটবলে। তবে অনেক দেশেই দাবি ছিল রেফারি কিংবা অন্যদের সাথে বাজে আচরণের জন্য ভিন্ন রঙের কার্ড ব্যবহারের। এই কারণে ২০১৯-২০ মৌসুম থেকে অনেকের দেশের নিচের ডিভিশনের ফুটবলে প্রচলন করা হয়েছিল নীল কার্ড। ম্যাচ চলার সময় রেফারি, সহকারী কিংবা অন্য দলের কারো সাথে খারাপ ব্যবহার করলে রেফারি ওই ফুটবলার কিংবা ওই দলের যে কাউকে নীল কার্ড দেখাতে পারেন।

নীল কার্ড দেখলে ফুটবলার কিংবা ওই দলের সদস্যকে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে থাকতে হবে। সাময়িক এই নিষেধাজ্ঞা শেষে আবার মাঠে ফিরতে পারবেন তিনি। যদি ফেরার পর আবারও নীল কার্ড দেখেন, তাহলে সেটা লাল কার্ডের সমান হবে। একটি নীল কার্ড ও একটি হলুদ কার্ড দেখলেও লাল কার্ড দেখার মতো তাকে ম্যাচে আর দেখা যাবে না।

প্রায় সব দেশের ফুটবল লিগেই নিচের ডিভিশনে দেখা যাবে নীল কার্ডের ব্যবহার। তবে প্রিমিয়ার লিগ, লা লিগা, চ্যাম্পিয়নস লিগসহ বড় লিগগুলোতে এখনই এই কার্ড আনা হচ্ছে না। আন্তর্জাতিক পর্যায়েও এটার ব্যবহার শুরু করা হবে না। আগামী ২ বছর এটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। সাফল্য এলেই কেবল বড় লিগে দেখা যাবে নীল কার্ডের ব্যবহার।

সারাবাংলা/এফএম

কার্ড নিয়ম ফুটবল রেফারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর