Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুসলিম উম্মাহর ঐক্য কামনায় শেষ হলো ইজতেমা দ্বিতীয় পর্ব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫১

গাজীপুর: আত্মশুদ্ধি, গুনাহ মাফ, সব বালা-মুসিবত থেকে হেফাজত ও রহমত প্রার্থনার মধ্যে দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার শেষ পর্ব। মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও কল্যাণ কামনা করা হয়েছে।  এ সময় মুসল্লিদের আকুতিতে ভারী হয়ে উঠে টঙ্গীর তুরাগ নদের পাড়।

রোববার (১১ ফেব্রুয়ারি) সা’দ অনুসারীরা বিশ্ব ইজতেমার শেষ পর্বের আখেরি মোনাজাতে অংশগ্রহণ করেন। মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। সকাল ১১টা ১৭ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। দীর্ঘ ২৬ মিনিট ধরে চলা মোনাজাত শেষ হয় সকাল ১১টা ৪৩ মিনিটে।

এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত ভারতের মাওলানা সাদ কান্ধলভী ছাড়াই অনুষ্ঠিত হয়েছে।

এর আগে, রোববার ফজরের নামাজের পর পরই শুরু হয় হেদায়েতী বয়ান। সকাল থেকে হেদায়েতী বয়ান করেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। বাংলায় তরজমা করেছেন মাওলানা আব্দুল্লাহ। এরপর ১১টার পর আখেরি মোনাজাত শুরু হয়।

আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। এ সময় দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ জানান লাখ লাখ মুসল্লি। তারা আল্লাহ কাছে আকুতি-মিনতি করে চোঁখের পানিতে বুক ভাসান ধর্মপ্রাণ মুসল্লিরা।

মোনাজাতে অংশ নিতে রোববার ভোর থেকেই টঙ্গী ও আশপাশের লাখ লাখ মুসল্লি যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই ইজতেমা ময়দানস্থলে পৌঁছান। আখেরি মোনাজাতের আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরে মুসল্লিরা ময়দানের আশপাশের অলিগলি, রাস্তা, পার্শ্ববর্তী বাসাবাড়ি, কলকারখানা ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালীগঞ্জ আঞ্চলিক সড়ক ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন।

তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে শত শত নারীও অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা নারীরা ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেন।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের গণমাধ্যম সমন্বয়ক মোহাম্মদ সায়েম বলেন, প্রায় ৬২টি দেশের তাবলিগ জামাতের সাত হাজার ৮৪৮জন বিদেশি মেহমান এবারের ইজতেমায় অংশগ্রহণ করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেন, মোনাজাত শেষে মুসল্লিদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের কোনো অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/টিকে/এনএস

টঙ্গীর তুরাগ নদ বিশ্ব ইজতেমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর