Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে পরিছন্নতা কার্যক্রম বাস্তবায়িত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪০

ময়মনসিংহ: ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের সার্বিক পরিচ্ছন্নতা ও জলাধার সংরক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ‘সুস্থ পরিবেশ, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে নান্দনিক ময়মনসিংহ করার প্রত্যয়ে বিভাগীয় পরিবেশ অধিদফতরের উদ্যোগে এই কার্যক্রম পরিচালিত হয়।

ময়মনসিংহ রেলওয়ে, সিটি করপোরেশন, বন বিভাগ, জেলা প্রশাসন, ফায়ার সার্ভিসসহ পরিবেশবাদী সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এই কার্যক্রমে অংশ নেয়। শনিবার (১০ ফেব্রুয়ারি) দিনব্যাপী এই কার্যক্রম চলে। স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় ১৫০ জন শিক্ষার্থী সার্বিক পরিছন্নতা ও জলাধারের ময়লা আবর্জনা পরিষ্কার করেন।

এ সময় জেলা প্রশাসক (ডিসি) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, সিটি করপোরেশন প্রধান নির্বাহী মোহাম্মদ ইউসুফ আলী, পরিবেশ অধিদফতরের বিভাগীয় কার্যালয় পরিচালক (উপসচিব) দিলরুবা আহমেদ, বিভাগীয় বন কর্মকর্তা আ ন ম আব্দুল ওয়াদুদ, পরিবেশ অধিদফতর উপ-পরিচালক মো. মেজবাবুল আলম, ময়মনসিংহ রেলওয়ে সহকারী প্রকৌশলী মো. আকরাম আলী ও ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. মোফাজ্জল হোসেন উপস্থিত ছিলেন। এছাড়া পরিবেশবাদী, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘জনউদ্যোগ’র আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নুসহ বিভিন্ন সরকারি বেসরকারি দফতরের প্রধান, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীও উপস্থিত ছিলেন।

দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে আগে স্মার্ট নাগরিক হতে হবে। প্রত্যেক নাগরিককে পরিবেশ সংরক্ষণে সচেতন থাকতে হবে। শুধু পরিবেশ অধিদফতর এককভাবে পরিবেশ সংরক্ষণের কাজ করলে হবে না। তাই আমরা যদি সম্মিলিতভাবে এবং সবাইকে ঐক্যবদ্ধ করে কাজ করি তাহলে সবাই সাফল্য বয়ে আনতে পারব।

যুব সমাজকে উদ্দেশে মোহাম্মদ ইউসুফ আলী বলেন, স্মার্ট সিটিজেন হতে হলে কাউকে বিরক্ত করা যাবে না, পরিবেশ নোংরা করা যাবে না। স্মার্ট সিটি গড়ে তুলতে সবাইকে স্মার্ট হতে হবে। পরিচ্ছন্নতা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে ময়মনসিংহ সিটি করপোরেশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শুধু আমরা কাজ করলে চলবে না সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তাহলে আমরা একটি স্মার্ট নগরী উপহার দিতে পারব।

পরিবেশ অধিদফতরের পরিচালক দিলরুবা আহমেদ বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে স্মার্ট সিটিজেন হতে হবে। আমরা যদি স্মার্ট সিটিজেন হই তাহলে একটি পরিচ্ছন্ন দেশ উপহার দিতে পারব। ময়মনসিংহের সকল দফতরগুলো একযোগে কাজ করতে পারলে খুব অল্প সময়েই নান্দনিক ময়মনসিংহ গড়ে তোলা সম্ভব। ইতোমধ্যে আমরা পরিবেশ নিয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ চালু করেছি। এতে সরকারি-বেসরকারি ও স্বেচ্ছাসেবী সহযোগী সংগঠন নিয়ে বড় পরিসরে সার্বিক পরিছন্নতা নিয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে।

এরপর দফতর প্রধানরা রেলওয়ে স্টেশনের দোকান ও চারপাশের পরিবেশ পরিদর্শন করেন এবং পরিচ্ছন্নতা সামগ্রী উপহার হিসেবে তুলে দেন। কর্মকর্তারা রেল স্টেশনের দু’ধারে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করেন।

সারাবাংলা/এনএস

ময়মনসিংহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর