Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ট্রাফিক ব্যবস্থা লাইটিংয়রে আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়েছে’

স্পেশাল করসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৬

ঢাকা: রাজধানী ঢাকায় ২৫ শতাংশ রাস্তার প্রয়োজন হলেও সেখানে ৯ শতাংশ রাস্তা আছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, ট্রাফিক ব্যবস্থা লাইটিংয়ের আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সব শহরে লাইটিংয়ের ব্যবস্থা করা হবে।

রোববার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে শফিকুল ইসলাম শিমুলের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

শফিকুল ইসলাম শিমুলের প্রশ্ন ছিল, বাইরের দেশগুলো এতো চমৎকারভাবে গাড়ি চলাচল করে যেখানে কোনো ট্রাফিক পুলিশ থাকে না। লাইটিং সিগনালের মাধ্যমে সুন্দরভাবে রাস্তায় গাড়ি চলাচল করে। আমরা যখন ক্যান্টনমেন্টে যাই, দেখি এত সুন্দরভাবে গাড়ি চলাচল করে। এই পরিবেশটা গোটা বাংলাদেশে সিগন্যাল বাতির মাধ্যমে আমরা আইন করে হলেও কার্যকর পদক্ষেপ গ্রহণ করব কিনা।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঢাকায় ২ কোটি লোকের বাস। একটা শহরে যানবাহন উপযোগী রাখার জন্য, ট্রাফিক ব্যবস্থা সুষ্ঠু রাখার জন্য অন্ততপক্ষে ২৫ শতাংশ রাস্তার প্রয়োজন হয়। সেখানে আমাদের আছে ৯ শতাংশ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে যুক্ত হলে সেটি সাড়ে ৯ শতাংশ হতে পারে। আমাদের রাস্তার সংকট রয়েছে।’

তিনি বলেন, ‘আমরা ট্রায়ালভাবে একবার দিয়েছিলাম। তাতে আমরা মহাজটের একটা দৃশ্য দেখেছি। সে জন্য আমরা সরে গিয়ে আরেকটি পরিকল্পনা নিয়েছি। দুই সিটির মেয়রকে নিয়ে আমরা ট্রাফিক ব্যবস্থাপনাকে কীভাবে আরও লাইটিং সিস্টেমের মধ্যে নিয়ে আসতে পারি সেটি আমরা শুরু করেছি। আমরা খুব শিগগিরই হয়ত পর্যায়ক্রমে কিছু কিছু জায়গায় আমরা শুরু করব। পরবর্তীতে হয়ত সারা ঢাকাকেই সেই ব্যবস্থায় আমরা নিয়ে আসব।’

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় সংসদ টপ নিউজ ট্রাফিক সিস্টেম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর