Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে যুদ্ধ: ঘুমধুমে সরাতে হলো এসএসসি পরীক্ষার কেন্দ্র

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৩

ঘুমধুম উচ্চ বিদ্যালয়। ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো: মিয়ানমার সেনাদের সঙ্গে আরাকান আর্মির যুদ্ধের মধ্যে নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় দেশের সীমান্তবর্তী এলাকা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে এসএসসি পরীক্ষার একটি কেন্দ্র স্থানান্তর করা হয়েছে। ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পরিবর্তে উত্তর ঘুমধুমের দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এর দুদিন আগে চট্টগ্রাম শিক্ষা বোর্ড এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান সারাবাংলাকে জানিয়েছেন, মিয়ানমারে সংঘাতের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ায় বিদ্যমান ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের বিকল্প কেন্দ্র হিসেবে দুটি প্রাথমিক বিদ্যালয় নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো— ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ২ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট এসএসসি পরীক্ষার্থী ৪৬১ জন। ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাদের পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আর ২ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা দেবে কারিগরি শিক্ষাবোর্ডের অধীন ২০০ পরীক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রথমে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় বিকল্প ভেন্যু হিসেবে নির্ধারণ করেছিলাম। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আমরা অনুমোদনও নিয়েছিলাম। কিন্তু আজ (সোমবার) ডেপুটি কন্ট্রোলারের নেতৃত্বে স্থানীয় প্রশাসনের একটি টিম ঘুমধুমে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে দেখেন, একটি স্কুলই আমাদের জন্য যথেষ্ট। এ জন্য একটি স্কুলে শুধু আমাদের শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা হবে। আরেকটি কেন্দ্রে ভোকেশনাল কোর্সের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে।’

বিজ্ঞাপন

‘এটি কোনোভাবেই কেন্দ্র প্রত্যাহার বা বাতিল নয়। কেবল বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে আমরা বিকল্প ভেন্যুতে পরীক্ষা নিচ্ছি। কেন্দ্রের নাম ঘুমধুম উচ্চ বিদ্যালয় লেখা থাকবে,’— বলেন পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মুজিবুর রহমান।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন এক হাজার ১২৫টি বিদ্যালয়ের মোট এক লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট কেন্দ্র ২১৯টি।

মোটর পরীক্ষার্থীর মধ্যে ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র, ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ছাত্র ১৬ হাজার ৮০৩ জন, ছাত্রী ১৮ হাজার ৬৭১ জন; মানবিক বিভাগে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র, ছাত্রী ৩৫ হাজার ৩৯২ জন; এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ছাত্র ৩০ হাজার ৬৬৪ জন, ছাত্রী ২৭ হাজার ৮২৩ জন।

মহানগরসহ চট্টগ্রাম জেলায় এক লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙ্গামাটি জেলায় আট হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন ও বান্দরবান জেলায় চার হাজার ৬১৫ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবে।

গত দুসপ্তাহ ধরে বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের আরাকানে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল লড়াই চলছে। মিয়ানমার প্রান্ত থেকে গুলি ও মর্টার শেল এসে পড়ছে বাংলাদেশের নাইক্ষ্যংছড়িতে। এতে এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন কয়েকজন।

সারাবাংলা/আরডি/টিআর

এসএসসি পরীক্ষাকেন্দ্র ঘুমধুম উচ্চ বিদ্যালয় টপ নিউজ মিয়ানমারে যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর