Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হলোকাস্ট ডিনায়াল ল’র আদলে আইন দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫৯

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের স্বাধীনতা নিয়ে যারা কটাক্ষ বা কটূক্তি করে, তাদের বিচারের জন্য ‘হলোকাস্ট ডিনায়াল ল’র আদলে অবিলম্বে একটি আইন প্রণয়নের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিণ্ডলীর সদস্য শাজাহান খান। বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের চিহ্নিত করতে অবিলম্বে কমিশন গঠনেরও দাবি জানান তিনি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে শাজাহান খান এ দাবি করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

শাজাহান খান বলেন, এই সংসদে ‘হলোকাস্ট ডিনায়াল ল’র আদলে একটি আইন করার কথা আইনমন্ত্রী এখানে বলেছিলেন। সেরকম কোনো আইন না হলে বঙ্গবন্ধু ও স্বাধীনতা নিয়ে কটাক্ষকারীদের বিচার করার কোনো সুযোগ নেই। তাই হলোকাস্ট ডিনায়াল লর আদলে অবিলম্বে আইনটি করা উচিত।

বঙ্গবন্ধু হত্যার ঘটনা তদন্তে কমিশন গঠন প্রসঙ্গে এই আওয়ামী লীগ নেতা বলেন, বঙ্গবন্ধুর হত্যায় জড়িত অনেকের নাম উঠে এসেছে। এরকম শুধু কয়েকজন মেজর নন, বঙ্গবন্ধুকে হত্যার পেছনের কলাকুশলী-কুশীলব যারা, তাদের সবাইকে চিহ্নিত করার জন্য একটি কমিশন গঠনের সিদ্ধান্ত এখানে হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী অবিলম্বে তাদের চিহ্নিত করে রিপোর্ট জাতীয় সংসদে উপস্থাপন করা প্রয়োজন।

শাজাহান খান বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের কারা বিদেশে পাঠিয়েছিলেন? কারা চাকরি দিয়েছিলেন? কারা ব্যবসা দিয়েছিলেন? তিনি হলেন জিয়াউর রহমান। এখানে ষড়যন্ত্রকারী হিসেবে আমি মনে করি খন্দকার মোশতাক, আর প্রধান আসামি হবেন জিয়াউর রহমান। যেহেতু তিনিই তখন উপপ্রধান সেনাপতি ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বঙ্গবন্ধুকে কটাক্ষ শাজাহান খান স্বাধীনতাকে কটাক্ষ হলোকাস্ট ডিনায়াল ল


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর